অস্ট্রেলিয়ার মেলবোর্নে কাল থেকে লকডাউন প্রত্যাহার

ছবিঃ রয়টার্স

প্রায় দুই সপ্তাহ পর অস্ট্রেলিয়ার মেলবোর্নে চলমান লকডাউন প্রত্যাহার করা হবে বলে দেশটির সরকার জানিয়েছে। 

অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর মেলবোর্নে আগামীকাল বৃহস্পতিবার রাত থেকে লকডাউন তুলে নেয়া হবে বলে ভিক্টোরিয়া রাজ্য কর্তৃপক্ষ জানিয়েছে। যদিও ভ্রমণ এবং সমাবেশে কিছু নিষেধাজ্ঞার সম্ভাবনা আরও এক সপ্তাহ অবধি থাকবে বলে জানানো হয়েছে।

দুই সপ্তাহ ধরে কঠোর লকডাউনের পরে কাল থেকে সবকিছু খুলে দেয়া হবে, মেলবোর্নের পাঁচ মিলিয়ন বাসিন্দা রাত ১২টার পর থেকে বাইরে পা রাখার আরও স্বাধীনতা পাবে। তবে, সাধারণ মানুষ অবশ্যই তাদের বাড়ির ২৫ কিমি এর মধ্যে থাকতে হবে। এছাড়াও বাড়ির জমায়েতে সম্পূর্ণ নিষেধাজ্ঞা থাকবে এবং মাস্ক বাড়ির বাহিরে বাধ্যতামূলক করা হবে।

বুধবার মেলবোর্নে ভিক্টোরিয়ার রাজ্যের ভারপ্রাপ্ত প্রিমিয়ার জেমস মারলিনো সাংবাদিকদের বলেন, এটি একটি ভাল দিন, তবে আমরা জানি যে এটি এখনও শেষ হয়নি এবং যতক্ষণ না আমরা ভিক্টোরিয়া এবং দেশজুড়ে ব্যাপকভাবে টিকা গ্রহণ করি, ভাইরাস এখনও আমাদের সাথে থাকবে।

অস্ট্রেলিয়া কার্যকরভাবে করোনা নিয়ন্ত্রণ রেখেছে, দ্রুত ট্রেসিং সিস্টেম, স্ন্যাপ লকডাউনস এবং কঠোর সামাজিক দূরত্বের নিয়মের কারণে। এদিকে, করোনার শুরু হওয়ার পর থেকে ভিক্টোরিয়া চারটি লকডাউন কার্যকর করেছে, গত বছরের সবচেয়ে দীর্ঘতম ১০০ দিনেরও বেশি অব্যাহত ছিল লকডাউন এবং এই রাজ্যে ৮০০ এরও বেশি লোক মারা গেছে।

আজ ভিক্টোরিয়া কর্তৃপক্ষ নতুন করোনা তথ্য জানিয়েছে, যা এক সপ্তাহ আগের তুলনায় দুই সপ্তাহেরও বেশি সময়ের মধ্যে সর্বনিম্ন করোনা আক্রান্ত হয়েছে।

 

সূত্রঃ রয়টার্স।

৪ thoughts on “অস্ট্রেলিয়ার মেলবোর্নে কাল থেকে লকডাউন প্রত্যাহার”

Leave a Comment

Your email address will not be published.