আজ থেকে দেশে চীনের দেয়া করোনার টিকা প্রয়োগ শুরু

প্রতীকী ছবি

দেশে আজ থেকে চীনের দেয়া উপহারের ৫ লাখ করোনার টিকা প্রয়োগ শুরু করেছে সরকার। 

চীনের উপহারের ৫ লাখ টিকা দেয়া শুরু হচ্ছে আজ। প্রথম দিনে ঢাকার ৪ কেন্দ্রে মেডিকেলের ৫ম বর্ষের ১ হাজার শিক্ষার্থীকে টিকা দিবে স্বাস্থ্য অধিদপ্তর। ১০ দিন পর সারাদেশের ৩৭ কেন্দ্রে বাকি টিকা দেয়া শুরু হবে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়েছে, রাজধানীর চার মেডিক্যাল কলেজের প্রায় এক হাজার শিক্ষার্থীকে দেয়া হবে চীনের টিকা। চার প্রতিষ্ঠান হচ্ছে, ঢাকা মেডিক্যাল কলেজে, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ ও মুগদা মেডিক্যাল কলেজ। উদ্বোধনের দিন শিক্ষার্থীদের এই টিকা দেয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়া পর্যবেক্ষণে এক সপ্তাহ কার্যক্রম স্থগিত রাখা হবে। পরে আবার এই টিকা শিক্ষার্থীদের মধ্যে গণহারে দেয়া হবে বলে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে।

দেশে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকার সরবরাহে ঘাটতি পরায় বন্ধ রয়েছে নতুন করে ১ম ডোজের টিকা কার্যক্রম। তবে, চীনের উপহার দেয়া ৫ লাখ টিকা হাতে আসায় সুযোগ পাচ্ছেন আরো ২ লাখ ৫০ হাজার মানুষ। এসব টিকা দেয়া হবে মেডিকেল শিক্ষার্থী, মেডিকেল টেকনোলজিস্ট, নার্সিং শিক্ষার্থীসহ সম্মুখসারির করোনা যোদ্ধাদের।

স্বাস্থ্য অধিদপ্তরের মূখপাত্র ডা. নাজমুল ইসলাম জানান, আজ থেকে ঢাকা মেডিকেল, সলিমুল্লাহ মেডিকেল, সোহরাওয়ার্দী মেডিকেল ও মুগদা মেডিকেল কলেজসহ ৪টি কেন্দ্রে শুরু হচ্ছে টিকার এই কার্যক্রম। ১ম পর্যায়ে সারাদেশের সরকারী-বেসরকারী মেডিকেলের ৫ম বর্ষের শিক্ষার্থীদের এই টিকা দেয়া হবে। পরবর্তীতে স্বাস্থ্য সেবার সাথে যুক্ত সবাইকে অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়া হবে বলে জানান কর্মকর্তারা।

Leave a Comment

Your email address will not be published.