ঢাকা, ২৫ সেপ্টেম্বর ২০২১, শনিবার
‘আমি প্রবাসী’ অ্যাপে সাড়ে ৩ লাখ নিবন্ধন সম্পন্ন

‘আমি প্রবাসী’ অ্যাপে সাড়ে ৩ লাখ নিবন্ধন সম্পন্ন

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email
'আমি প্রবাসী' অ্যাপ

‘আমি প্রবাসী’ অ্যাপে এখনো পর্যন্ত প্রায় সাড়ে ৩ লাখ নিবন্ধন সম্পন্ন হয়েছে। 

প্রবাসী কর্মীদের সেবায় সরকারের নতুন ডিজিটাল প্লাটফর্ম ‘আমি প্রবাসী’ অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে  এই পর্যন্ত আনুমানিক ৭০ হাজারের কাছাকাছি রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে মাত্র ১৩ দিনে । প্রতি বছর দেশ থেকে গড়ে ৭ লাখ মানুষ বিদেশে তাদের কর্মসংস্থানে যোগদানের জন্য গমন করেন। সেই হিসেবে প্রায় ১০ শতাংশ প্রবাসী কর্মী মাত্র দুই সপ্তাহেই আমি প্রবাসী অ্যাপ এর মাধ্যমে বিএমইটি রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন।

প্রবাসী কর্মীদের টিকা প্রদানের বিষয়টি জানাতে গত ৫ জুলাই এ টু আই এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের ড. আহমেদ মুনিরুছ সালেহীন, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ (বিএমইটি) ব্যুরোর মহাপরিচালক শহিদুল আলম তাতে উপস্থিত ছিলেন।

ঘরে বসে যে কেউ এই অ্যাপ নিবন্ধন করতে পারবেন। গুগল প্লে স্টোর থেকে আমি প্রবাসী অ্যাপটি নামানো যাবে। চাইলে https://www.amiprobashi.com/ গিয়েও অ্যাপটিতে নিবন্ধন করা যাবে।

নিবন্ধন করতে হলে, প্রথমে নিজের মোবাইল নম্বর দিয়ে আমি প্রবাসীতে নিবন্ধন করতে হবে। এরপর নির্দেশনা অনুযায়ী পাসপোর্টটি স্ক্যান করতে হবে। এরপর প্রদত্ত তথ্য পাসপোর্ট ডাটাবেজের ভেরিফিকেশনের জন্য অপেক্ষা করতে হবে। সেই মেসেজ এলেই বিএমইটির নিবন্ধনটি করা যাবে। এই মেসেজ আসতে ৭২ ঘন্টা সময় লাগতে পারে।

বিএমইটির নিবন্ধন হয়ে গেলেই প্রবাসীরা কোভিড-১৯ ভ্যাকসিন প্রাপ্তির লক্ষ্যে সুরক্ষা অ্যপে গিয়ে টিকা গ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। বিএমইটি নিবন্ধন করা থাকলে সুরক্ষায় পাসপোর্ট নম্বর দেওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে সেটি যাচাই হয়ে যাবে। সুরক্ষা অ্যাপে নিবন্ধন হয়ে গেলে নির্ধারিত মোবাইল নম্বরে টিকা সেন্টার ও টিকা গ্রহণের তারিখ জানিয়ে দেওয়া হবে। এরপর সেই টিকা নিতে কেন্দ্রে যেতে হবে।

 

বৈদেশিক কর্মসংস্থান সংক্রান্ত সেবা আরও সহজ ও ডিজিটালাইজড করার লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় গত ৮ মে এই অ্যাপটি চালু করে। এর উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। বাংলা ট্র্যাক গ্রুপ এই অ্যাপটির কারিগরী সহায়তা দিচ্ছে। বেসরকারি সংস্থা ব্র্যাক সাধারণ মানুষের কাছে পৌঁছানোর কাজে যুক্ত হয়েছে।

 

প্রকল্পটির উদ্যোক্তা বাংলা-ট্র্যাক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক তারেক একরামুল হকের মতে ‘আমি প্রবাসী’  অ্যাপ একটি অত্যন্ত কার্যকর ডিজিটাল প্লাটফর্ম, যা একটি অ্যাপ এবং ওয়েব পোর্টাল, যা বিদেশে চাকরির জন্য আগ্রহী বাংলাদেশী নাগরিকদের পরিপূর্ণ সেবা প্রদান করে থাকবে, বিএমইটি রেজিস্ট্রেশনে সহযোগিতা করে সরকারি ডাটাবেসকে পরিপূর্ণ রূপরেখায় নিয়ে আসবে এবং বৈদেশিক কর্মসংস্থান সম্পর্কিত তথ্য সহায়তা প্রদান এর মাধ্যমে অভিবাসীদের উপকৃত করবে বলে তিনি মনে করেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করেছে মালয়েশিয়া
মালয়েশিয়ায় ২০০ বাংলাদেশিকে চাকরি দেবে প্রাণ কোম্পানি
মালয়েশিয়ায় বাংলাদেশিদের সেবায় মোবাইল নম্বর চালু
মালয়েশিয়ায় ৪৮ বাংলাদেশিসহ গ্রেপ্তার ৫৫
কুয়েতে চালু হতে যাচ্ছে ভিজিট ভিসা
বাংলাদেশ থেকে যাত্রী নিবে না এমিরেটস
সৌদিতে বন্দি ৬০০ বাংলাদেশিকে ফেরানোর উদ্যোগ
ভিসাধারী বাংলাদেশিদের আমিরাত প্রবেশের অনুমতি
দুনিয়া দেখি ‘প্রবাস কথা’য়
1
ডেনমার্কে রাজার বাড়ি ‘ফ্রেডরিকসবর্গ প্রাসাদ’
ডেনমার্কে রাজার বাড়ি ‘ফ্রেডরিকসবর্গ প্রাসাদ’
2
১২ তলা জাহাজে ডেনমার্ক থেকে নরওয়ে
১২ তলা জাহাজে ডেনমার্ক থেকে নরওয়ে
3
ইতালীর অপরূপ ভাল দি ফুনেস। চোখ ধাঁধিয়ে দেয়ার মতো সুন্দর জায়গা
ইতালীর অপরূপ ভাল দি ফুনেস। চোখ ধাঁধিয়ে দেয়ার মতো সুন্দর জায়গা
4
প্রবাস কথা থিম সং
প্রবাস কথা থিম সং
5
ইতালিতে ভিন্ন পরিবেশে গানের আয়োজন
ইতালিতে ভিন্ন পরিবেশে গানের আয়োজন
6
ফিনল্যান্ড । বরফের রাজ্যে যখন রোদ হাসে
ফিনল্যান্ড । বরফের রাজ্যে যখন রোদ হাসে
Scroll to Top
দেশভিত্তিক সংবাদ