ইতালিতে সমুদ্র থেকে ৪৩০ শরণার্থী উদ্ধার

ছবিঃ এএফপি

ইতালিতে সমুদ্র থেকে ৪৩০ শরণার্থী উদ্ধার।

গত মঙ্গলবার সন্ধ্যায় সিসিলির দক্ষিণ-পূর্বে পোজালো বন্দরের লেভান্তে পিয়ারের সামনে ভেসে যাওয়া একটি মাছ ধরার নৌকা থেকে ১৩ জন নাবালক সহ ৪৩০ শরণার্থীকে উদ্ধার করেছে ইতালি। তারা সবাই সমুদ্রপথে অবৈধভাবে ইউরোপ প্রবেশের চেস্টা করেছেন বলে জানা যায়।

ইতালীয় কোস্ট গার্ডের একজন মুখপাত্র আরব নিউজকে বলেছেন, নৌকাটি তিউনিসিয়া থেকে এসেছে। জাহাজে থাকা বেশিরভাগ অভিবাসী তিউনিসিয়ান, কেউ কেউ সাব-সাহারান আফ্রিকা থেকে এসেছেন বলে জানা গেছে।

মুখপাত্র আরও বলেন, “তারা ছিল দলের মধ্যে সবচেয়ে কম বয়সী, এবং কিছুটা অসুস্থ। তাই আমাদের ডাক্তাররা এখন তাদের চিকিৎসা সেবা দিচ্ছেন বলে জানান তিনি।

উদ্বাস্তুদের ট্রান্সশিপমেন্ট অপারেশন পুলিশ এবং ইতালীয় কোস্ট গার্ড অভিযান চালিয়ে তাদের উদ্ধার করেন বলে পোজালোর মেয়র রবার্তো আমমাতুনা পিয়ার জানান।

মেয়র বলেন, এটি একটি সহজ কাজ ছিল না কারণ জাহাজটি আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল এবং আবহাওয়া আরও খারাপ হচ্ছিল। যাইহোক, পোজালোর সমস্ত জেলেরা এবং কিছু যুবক ছোট নৌকা এবং ডিঙ্গি দিয়ে উদ্ধারকারীদের সাহায্য করেছিল যাতে সবকিছু দ্রুত করা যায়।

মেয়র আরও বলেন, অভিবাসীদের পৌরসভার জিমে নিয়ে যাওয়া হয়েছিল, যেখানে তাদের করোনাভাইরাস রোগের জন্য পরীক্ষা করা হয়েছিল। বুধবার তাদের কোয়ারেন্টাইনে স্থানান্তর করা হবে। ইতালীয় কোস্ট গার্ডের রিয়ার অ্যাডমিনিস্ট্রেটর রবার্তো ইসিডোরি বলেন, “যারা পোজালোতে পৌঁছেছে তারা এই প্রবণতাকে নিশ্চিত করেছে এবং আমাদের এটির মুখোমুখি হতে হবে  অভিবাসী আগমন থেকে সিসিলির উপর চাপ আরও খারাপ হচ্ছে। ল্যাম্পেডুসায় গতকাল ছয়টি অবতরণ গণনা করা হয়েছে, যার মধ্যে প্রায় ২০০ জন তিউনিসিয়া থেকে এসেছে বলে এই কর্মকর্তা জানান।

 

Leave a Comment

Your email address will not be published.