একুশে বইমেলার আয়োজন হবে ভার্চুয়ালি       

সংগৃহীত ছবি

করোনার কারণে এবারের একুশে বইমেলার আয়োজন হবে ভার্চুয়ালি। 

গত বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) বাংলা একাডেমির নির্বাহী পরিষদের বৈঠকে অমর একুশে গ্রন্থমেলা ভার্চুয়ালি অনুষ্ঠিত হওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

করোনা ভাইরাসের কারণে এবারের একুশে বইমেলা ভার্চুয়ালি করতে চায় বাংলা একাডেমি। প্রতি বছর বাহিরে করা হলেও এবছর তা হচ্ছে না। আর এ প্রস্তাবনা পাঠানো হয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়ে। ভার্চুয়ালি অমর একুশে গ্রন্থমেলার আয়োজনের সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছেন মেলা পরিচালনা কমিটির সদস্য-সচিব ও বাংলা একাডেমির পরিচালক জালাল ফিরোজ৷

জালাল ফিরোজ গণমাধ্যমকে জানান, করোনার কারণে বাংলা একাডেমীর আগামী বইমেলা মাঠে অনুষ্ঠিত হবে না। ভার্চুয়ালি করার জন্য সরকারের কাছে চিঠি দেয়া হয়েছে। আগামী রবি-সোমবার নাগাদ এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে বলে আশা করছেন তিনি।

এদিকে প্রকাশকরা বলছেন, মেলা আয়োজন হওয়া নিয়ে কিছু জানেন না তারা। তবে অমর একুশে গ্রন্থমেলা ভার্চুয়ালি আয়োজনের কোনো সুযোগ নেই, আর তা কখনো গ্রহণযোগ্য হবে না বলেও মনে করেন তারা।

এদিকে, প্রতিবছর ১ ফেব্রুয়ারি এ মেলার পর্দা উঠলেও ঢাকার দুই সিটি করপোরেশনে ভোট থাকায় চলতি বছর অমর একুশে গ্রন্থমেলা একদিন পিছিয়ে ২ ফেব্রুয়ারি শুরু হয়। আগামী বছরের বইমেলা নিয়ে চলমান সমস্যা সমাধান হলে জানা যাবে কবে হচ্ছে বইমেলা আর তা কিভাবে অনুষ্ঠিত হবে।

Leave a Comment

Your email address will not be published.