ঢাকা, ১৩ আগস্ট ২০২০, বৃহস্পতিবার
করোনাকালে প্রবাসীদের কর্মস্থলে ফেরাতে এগিয়ে এসেছে বিমান

করোনাকালে প্রবাসীদের কর্মস্থলে ফেরাতে এগিয়ে এসেছে বিমান

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email
প্রবাসী বাংলাদেশিদের নিজ কর্মস্থলে ফিরিয়ে দিতে সহায়তার হাত বাড়ায় বিমান।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ায় বিশ্বের বিভিন্ন দেশ আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ করে দেয়। সেই প্রেক্ষিতে বাংলাদেশ সংক্রামণ রোধে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে বিমান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে। এতে বিপাকে পড়ে বাংলাদেশিরা। বিশ্বের বিভিন্ন দেশে গিয়ে আটকা পড়ে যান অনেক বাংলাদেশি। এমনকি দেশে বেড়াতে এসেও আটকা পড়ে অনেক প্রবাসী বাংলাদেশি। এতে তাদের কর্মস্থলে ফেরা অনিশ্চিত হয়ে পড়ে।  

এমন পরিস্থিতিতে এগিয়ে আসে দেশের রাষ্ট্রয়াত্ব বিমান সংস্থা বিমান বাংলাদেশ এয়ার লাইন্স। এপ্রিলের মাঝামাঝি থেকে থেকে চার্টার্ড ফ্লাইট পরিচালনায় নামে দেশের পতাকাবাহী এ উড়োজাহাজ সংস্থা। শুরু হয় বিশ্বের বিভিন্ন দেশ থেকে আটকে পড়া বাংলাদেশিদের ফেরত আনার কাজ।




শুরুতে ভারত, এরপর মধ্যপ্রাচ্য, ইউরোপ, জাপান থেকে যাত্রী নিয়ে আসে। একইসঙ্গে ঢাকা থেকেও ইতালি, ইংল্যান্ড, পর্তুগাল, স্পেনে একাধিক চার্টার্ড ফ্লাইট পরিচালনা করে। এ ছাড়া যুক্তরাজ্যসহ বিভিন্ন রুটে পণ্য পরিবহন শুরু করে সংস্থাটি।

করোনা ভাইরাসের কারনে বিশ্বের বিভিন্ন দেশে আটকে পড়া শিক্ষার্থী, পর্যটক এবং জরুরী প্রয়োজনে দেশে ফিরতে ইচ্ছুক প্রবাসী বাংলাদেশিদের ফিরিয়ে আনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এমনকি করোনা ভাইরাসের প্রকোপে দেশে এসে আটকে পড়া প্রবাসী বাংলাদেশিদের নিজ কর্মস্থলে ফিরিয়ে দিতে সহায়তার হাত বাড়ায় বিমান।

এমন একজন প্রবাসী শিউলি আক্তার, যিনি একযুগের বেশি সময় ধরে ইউরোপের দেশ স্পেনে বসবাস করছেন। তিনি অসুস্থ বাবাকে দেখতে এসে করোনা ভাইরাসের কারনে বাংলাদেশে আটকা পড়ে যান। দেশে করোনার কারনে আন্তর্জাতিক রুটে ফ্লাইট বন্ধ হয়ে যাওয়ায় মহা দুশ্চিন্তায় পড়ে যান তিনি। স্পেনে তখন করোনার ভয়াবহ সংক্রামণ দেখা দেওয়ায় স্বামী এবং দুই সন্তান রেখে আসা এই প্রবাসী পরিবার নিয়ে চরম উৎকন্ঠায় পড়ে যান।




পরে দেশে এসে আটকে পড়া এমন প্রবাসীদের ফেরাতে স্পেনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সহায়তায় ফ্লাইট পরিচালনা করে বিমান বাংংলাদেশ এয়ারলাইন্স। দেশ থেকে অনেক প্রবাসীকে নিজ কর্মস্থলে ফিরিয়ে দেওয়ার কাজ করছে বিমান। দুর্যোগকালীন এই সময়ে নিজ কর্মস্থল এবং দেশে ফিরতে পেরে স্বস্থির নিঃশ্বাস ফেলছেন এসব বাংলাদেশিরা।

তবে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব থেকে দেশে ফিরতে চাওয়া প্রবাসীদের এই বিশেষ বিমানে ভাড়া অতিরিক্ত বলে অভিযোগ করছেন। ইতিমধ্যে দেশটির রাজধানী শহর রিয়াদ ও জেদ্দা থেকে বিশেষ দুটি ফ্লাইট পরিচালনা করেছে বিমান।

এদিকে গত তিন মাসে যাত্রীবাহী ও কার্গো ফ্লাইট পরিচালনা করে ২৩৪ কোটি টাকা আয় করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। যদিও এক মাসেই বিমানের রক্ষণাবেক্ষণ খরচ ২৬৬ কোটি টাকা। সংশ্লিষ্ট খাতের ব্যক্তিরা মনে করছেন চলতি জুলাই মাসে এ আয় বাড়তে পারে।

শেয়ার করুন

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email
একাদশ শ্রেণিতে ভর্তি হলেন ভারতের ঝাড়খণ্ডের শিক্ষামন্ত্রী!
বন্যায় বাংলাদেশে ১৪৫ জনের মৃত্যু
প্রবাসীদের নিয়ে প্রতিবেদন প্রচার; আল-জাজিরার কুয়ালালামপুর কার্যালয়ে পুলিশি তল্লাশি
জরুরি প্রয়োজন ছাড়া রাত ১০ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত বাসার বাইরে বের হওয়া যাবেনা!
বৈরুতে বিস্ফোরণ; তোপের মুখে লেবানন সরকারের পদত্যাগ
একমাসে ২৬০ কোটি ডলারের রেকর্ড রেমিটেন্সের পাঠিয়েছেন প্রবাসীরা!
বাংলাদেশসহ ৩১ দেশের নাগরিকদের কুয়েত প্রবেশে নিষেধাজ্ঞা!
‘পরবাসী তারা’ প্রতিযোগিতার শিশু বিভাগের ফলাফল ঘোষণা!
দুনিয়া দেখি ‘প্রবাস কথা’য়
1
ডেনমার্কে রাজার বাড়ি ‘ফ্রেডরিকসবর্গ প্রাসাদ’
ডেনমার্কে রাজার বাড়ি ‘ফ্রেডরিকসবর্গ প্রাসাদ’
2
১২ তলা জাহাজে ডেনমার্ক থেকে নরওয়ে
১২ তলা জাহাজে ডেনমার্ক থেকে নরওয়ে
3
ইতালীর অপরূপ ভাল দি ফুনেস। চোখ ধাঁধিয়ে দেয়ার মতো সুন্দর জায়গা
ইতালীর অপরূপ ভাল দি ফুনেস। চোখ ধাঁধিয়ে দেয়ার মতো সুন্দর জায়গা
4
প্রবাস কথা থিম সং
প্রবাস কথা থিম সং
5
ইতালিতে ভিন্ন পরিবেশে গানের আয়োজন
ইতালিতে ভিন্ন পরিবেশে গানের আয়োজন
6
ফিনল্যান্ড । বরফের রাজ্যে যখন রোদ হাসে
ফিনল্যান্ড । বরফের রাজ্যে যখন রোদ হাসে
Scroll to Top
দেশভিত্তিক সংবাদ