কানাডায় বাংলাদেশি প্রবাসীদের নো-ভিসা প্রাপ্তি সহজ করার দাবি

সংগ্রহীত ছবি

কানাডায় নো-ভিসা প্রাপ্তি সহজ করার দাবিতে টরন্টোতে মতবিনিময় সভা করেছেন বাংলাদেশি প্রবাসীরা। এই সময় বাংলাদেশি প্রবাসীরা নো-ভিসা প্রাপ্তি ও অপ্রাপ্তিতে তাদের সমস্যার কথা তুলে ধরেন।

নাগরিক অধিকার ফোরাম, কানাডা গত রোববার এ সভার আয়োজন করে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় প্রবাসীরা নো-ভিসা প্রাপ্তির ক্ষেত্রে অনলাইন আবেদনে সার্ভারে সমস্যা, ভিসা প্রাপ্তিতে দীর্ঘসূত্রিতার কথা উল্লেখ করেছেন।

নতুন পাসপোর্ট ও পাসপোর্ট নবায়নে ফেসবুক আইডি ও ইউটিউব লিংক প্রদান বাধ্যতামূলক করার তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

প্রবাসীরা বলেন, কানাডায় বাংলাদেশ দূতাবাস কর্মকর্তার করা নিয়মে নো-ভিসা প্রদানে জটিলতার কারণে অনেকে দেশে যেতে পারছেন না।

সভায় বক্তারা বাংলাদেশ দূতাবাসের সেবায় আগের ধারা ও মান বজায় রাখার দাবি জানান। নো ভিসা প্রদানে, পাসপোর্ট করা ও নবায়নে এবং অন্যান্য সুবিধার ক্ষেত্রে কোনো ধরনের জটিলতা, আমলাতান্ত্রিকতা ও দুর্ভোগ মেনে নেবেন না বলে জানান তারা।

তাদের দাবিগুলো হচ্ছে- বাংলাদেশি প্রবাসীরা কানাডিয়ানদের নো-ভিসা প্রাপ্তি আগের মতো সহজ করা, কানাডিয়ান পাসপোর্টে নো-ভিসা সিল থাকলে, আবার নতুন পাসপোর্টে ভিসা দেওয়া, দূতাবাসের সেবা অনলাইন সহজ করা ও সার্ভারে সার্বক্ষণিক অ্যাকসেস দেওয়া, অফিসের সময়সূচীতে ফোন সার্ভিস সেবা রাখা, ম্যানুয়াল পদ্ধতিতে আবেদনের ব্যবস্থা রাখা, পাসপোর্ট নবায়ন ও নতুন পাসপোর্টের আবেদন ও প্রাপ্তি সহজ করা এবং বাধ্যতামুলক ফেসবুক আইডি ও ইউটিউব লিংক নিয়ম বাতিল করা।

সভায় প্রবাসীদের মধ্যে আহাদ খন্দকার, শওগাত আলী সাগর, এম আর জাহাঙ্গীর, লিটন মাসুদ, নওশের আলী, আহমেদ হোসেন, ড. মঞ্জুরে খোদা, মাহবুব চৌধুরী রনি, সাদ চৌধুরী, ফারজানা চৌধুরী বিন্দু, হাজি সেলিম, সুমন জাফর, আপন কাজি, শেখ আশফাক দুলাল, রেজা সাত্তার, ড. হানিফ, মিসবাউল কাদের ফাহিম, রিফাত চৌধুরী, ড. হুমায়ুন কবীর, দীন ইসলাম, বাবলু চৌধুরী, হাবিব চৌধুরী মারুফ, মকবুল হোসেন মঞ্জু, আহমেদ হোসেন লনি, আমিনুর চৌধুরী বাবু, রাফি চৌধুরী, সাকিল আহমেদ, ইউসুফ তালুকদার, সৈয়দ মাহবুব, একেএম সেলিম, ফরহাদ নাঈম, আজমল মিয়া, দেওয়ান হক, রফিক প্রমুখ উপস্থিত ছিলেন।

 

সূত্রঃ দ্য ডেইলি স্টার।

Leave a Comment

Your email address will not be published.