তিউনিসিয়ায় সমুদ্র থেকে বাংলাদেশিসহ ৯৫ অভিবাসী উদ্ধার

ফাইল ছবি
তিউনিসিয়ায় সমুদ্র থেকে বাংলাদেশিসহ ৯৫ অভিবাসী উদ্ধার করা হয়েছে।
প্রতিনিয়ত ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ প্রবেশের চেষ্টা করছে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের অভিবাসী। উন্নত জীবনযাপনের আশায় ইউরোপ প্রবেশের সময় তিউনিসিয়া উপকূলকে তারা বেঁছে নেন। তারি ধারাবাহিকতায় ইউরোপ প্রবেশের সময় তিউনিসিয়ায় ভূমধ্যসাগর উপকূল থেকে ৯৫ জন অনিয়মিত অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। গতকাল শুক্রবার (১৩ আগস্ট) তাদের উদ্ধার করা হয়।
রেড ক্রিসেন্টের প্রধান মঞ্জি সেলিম বলেন, মেদিনিন প্রদেশের জার্জিসের দক্ষিণ উপকূলে তাদের নৌকা ভেঙে যাওয়ার পর অভিবাসীদের উদ্ধার করা হয়েছে। অভিবাসী নৌকাটি বৃহস্পতিবার লিবিয়ার সবরাথা শহর থেকে ইউরোপের দিকে যাত্রা করেছিল বলে ধারণা করা হচ্ছে। উদ্ধারকৃতদের মধ্যে  সুদান থেকে ৫৯  জন, সিরিয়া থেকে ১ জন, মিশর থেকে সাতজন, বাংলাদেশ থেকে ছয়জন, গিনি থেকে তিনজন, ঘানা থেকে দুইজন এবং তিউনিসিয়া থেকে একজন অভিবাসী ছিলেন বলে জানা গেছে।
 
তিনি বলেন, অভিবাসীদের বাধ্যতামূলক কোয়ারেন্টিনের জন্য নির্ধারিত স্থানে স্থানান্তরিত করা হবে। বছরের পর বছর ধরে, আলজেরিয়া, লিবিয়া, মৌরিতানিয়া, মরক্কো এবং তিউনিশিয়া-প্রধানত সাব-সাহারান আফ্রিকা থেকে অভিবাসীদের ইউরোপে পৌঁছানোর পথ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। সমুদ্র পথে পাড়ি দেয়ার সময় অনেকে নৌকাডুবে মারা যান। আবার অনেক অভিবাসীকে অভিবাসন সংস্থাগুলো সমুদ্র থেকে উদ্ধার করেন। 
সূত্রঃ আনাদোলু এজেন্সি।

Leave a Comment

Your email address will not be published.