দক্ষিণ আফ্রিকায় হামলা ও লুটপাট আতঙ্কে বাংলাদেশি প্রবাসীরা

ছবিঃ সংগৃহীত

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি প্রবাসীরা হামলা ও লুটপাট আতঙ্কে প্রতিনিয়ত দিন অতিবাহিত করছে। 

বাংলাদেশি প্রবাসীদের জন্য দিন দিন অনিরাপদ হয়ে উঠেছে দক্ষিণ আফ্রিকা। বর্তমানে দক্ষিণ আফ্রিকায় ২ লাখের বেশি বাংলাদেশি ব্যবসাসহ নানা কাজে যুক্ত আছেন। স্বাধীনতার আগে শেতাঙ্গদের বর্ণবাদের শিকার কৃষ্ণাঙ্গরা স্বাধীনতার ২৭ বছর পর এসে নিজেরাই বর্ণবাদী হয়ে উঠেছে এবং জড়িয়ে পড়েছে লুটপাটেসহ নানা অপরাধে।

বর্তমানে দক্ষিণ আফ্রিকায় কৃষ্ণাঙ্গদের বর্ণবাদের শিকার হয়ে আসছে দেশটিতে বসবাসকারী প্রবাসীরা। গত কিছু দিন থেকে কৃষ্ণাঙ্গদের হামলা এবং লুটপাটের শিকার হয়ে আসছেন বাংলাদেশিরা। দেশটির ৯ প্রদেশের প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী এসব বাংলাদেশি প্রতিদিন কৃষ্ণাঙ্গ কর্তৃক হামলা এবং লুটপাটের শিকার হয়ে আসছেন।

দেশটির নর্থ ওয়েস্ট, জোহানসবার্গ, পুমালাঙ্গা, ইস্টার্ন কেপসহ বেশ কিছু প্রদেশে এখনো হামলা এবং লুটপাট চলছে। গত শুক্রবার পর্যন্ত জোহানসবার্গের সয়েটোসহ বেশ কিছু এলাকায় কৃষ্ণাঙ্গরা অসংখ্য অভিবাসীদের ব্যবসা প্রতিষ্ঠান লুটপাট করেছে। কৃষ্ণাঙ্গরা এখন দক্ষিণ আফ্রিকা থেকে বিদেশি নাগরিকদের বের করে দেয়ার দাবি তুলেছে তাদের সরকারের কাছে৷ কৃষ্ণাঙ্গদের দাবি বিদেশিরা তাদের কর্মসংস্থান দখল করে নিয়েছে। বিদেশিদের পরিবর্তে স্থানীয় নাগরিকদের কর্মসংস্থান তৈরির দাবি জানাচ্ছে কৃষ্ণাঙ্গরা।

 

Leave a Comment

Your email address will not be published.