নবম-দশম শ্রেণিতে বিভাগ থাকবে না: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডাঃ দিপু মনি

নবম-দশম শ্রেণিতে বিভাগ থাকবে না বলে জানিয়েছে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষার্থীরা সব ধরনের শিক্ষা নিয়ে স্কুলের ১০টি বছর শেষ করবে।  

গতকাল বৃহস্পতিবার (১৯ নভেম্বর) মাদ্রাসা শিক্ষা বোর্ড বিল পাসের প্রক্রিয়ায় নিয়ে জবাব দেয়ার সময় মন্ত্রী একথা জানান।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, নতুন কারিকুলামে নবম-দশম শ্রেণিতে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাগ থাকছে না।
তিনি বলেন, নবম-দশম শ্রেণিতে আমরা আর বিজ্ঞান, মানবিক ও ব্যবসা- এই তিন বিভাগ রাখছি না। শিক্ষার্থীরা সব ধরনের শিক্ষা নিয়ে স্কুলের ১০টি বছর শেষ করবে। নতুন পাঠ্যক্রম মুক্তিযুদ্ধের চেতনার ভিত্তিতে তৈরি করা হচ্ছে বলে জানান মন্ত্রী। ধারণা করা হচ্ছে ২০২২ সাল থেকে নতুন সিলেবাসে এটি কার্যকর হবে।
শিক্ষামন্ত্রী বলেন, আপনারা জানেন যে আমাদের কারিকুলামের পুরো পর্যালোচনা হচ্ছে। খুব শিগগিরিই চূড়ান্ত করে বিষয়টি জানানো হবে। 

এর আগে গত ২৭ জানুয়ারি, শিক্ষামন্ত্রী বলেছিলেন, দশম শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থী একই বিষয়ের ওপর শিক্ষা অর্জনের মাধ্যমে শিক্ষার্থীদের ভিতকে মজবুত করবে। একাদশ শ্রেণি থেকে গ্রুপ বা বিভাগ ভিত্তিক লেখাপড়ার সুযোগ থাকবে।

শিক্ষামন্ত্রী আরও বলেছিলেন, তথ্য অধিকার আইন বিষয়ক বিষয়বস্তু ৮ম শ্রেণিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, নবম-দশম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, নবম-দশম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং ৯ম শ্রেণির পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

Leave a Comment

Your email address will not be published.