নিউইয়র্ক টাইমস বৃত্তি পেলেন দুই বাংলাদেশি শিক্ষার্থী

ছবিঃ সংগৃহীত

এ বছর নিউইয়র্ক টাইমস কলেজ বৃত্তি পেলেন দুই বাংলাদেশি শিক্ষার্থীসহ মোট ১২ জন।

উচ্চশিক্ষার জন্য এ বছর নিউইয়র্ক টাইমস কলেজ বৃত্তি পেয়েছেন দুই বাংলাদেশি শিক্ষার্থী। যাদেরকে বৃত্তি দেয়া হয়েছে তারা মূলত দারিদ্র্য, বুলিং, শারীরিক ও মানসিক স্বাস্থ্য নিয়ে সংকট এবং পারিবারিক শোক মোকাবিলা করে নিজেদেরকে ভবিষ্যতের জন্য প্রস্তুত করেছেন। এদের বয়স এখনো ১৮ বছর হয়নি। 

এদের মধ্যে যারা বৃত্তি পেয়েছেন তারা হচ্ছেন- বাংলাদেশের সামিয়া আফরিন ও লামিয়া হক, পাকিস্তানের আয়মা আলি, চীনা বংশোদ্ভুত ব্রায়ান ঝ্যাং ও জেনিফার ওয়েং, কাজাখস্তানের এনলিক কাজাশেভা, এস্তোনিয়ার আলেক্স কোয়িভ, ইকুয়েডরের পরিবারের মেয়ে জাইলেন সিনচি, নিউইয়র্কের ব্রনক্সের ডেনিয়েল নাইট ও নিকল রাজগর, নিউইয়র্ক সিটির টাইগারলিলি হপসন ও জেলিস উইলিয়ামস।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, মূলত ১৯৯৯ সাল থেকে চালু হওয়া এই বৃত্তি কর্মসূচি জনসাধারণের দান ও একটি দাতব্য তহবিলের মাধ্যমে পরিচালিত হয়ে থাকে। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা তাদের উচ্চশিক্ষার জন্য বছরে ১৫ হাজার ডলার করে পাবেন বলে জানিয়েছেন নিউইয়র্ক টাইমস।

বৃত্তি পাওয়া বাংলাদেশি সামিয়া আফরিন প্রায় ১০ বছর আগে পরিবারের সাথে যুক্তরাষ্ট্রে চলে যান। নিউইয়র্কের ব্রুকলিনে একটি নিম্ন আয়ের পরিবারে বড় হন তিনি। সামিয়া ইউনিভার্সিটি অব রোচেস্টারে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়াশুনা করেছেন। সামিয়া তার পরিবারের প্রথম নারী, যে বিশ্ববিদ্যালয়ের পড়তে যাচ্ছেন।

তিনি বলেন, ভবিষ্যৎ জীবনে আমি যে পেশাই বেছে নিই না কেন, মানুষের জীবনমানের উন্নয়ন এবং তা সহজ করতে কাজ করে যাবো। আরেক বাংলাদেশি শিক্ষার্থী লামিয়া হকের পরিবারও উন্নত ভবিষ্যতের আশায় যুক্তরাষ্ট্রে চলে গেছেন। লামিয়া ম্যাসাচুসেটসে উইলিয়ামস কলেজে অপরাধ আইন বিষয়ে উচ্চশিক্ষা নেবেন বলে জানান।

সামিয়া ও লামিয়ার মতো বাকি ১০ শিক্ষার্থীরাও যথেষ্ট প্রতিকূল পরিবেশ মোকাবিলা করে সামনের দিকে এগিয়ে যাবেন বলে জানান।

 

সূত্রঃ যুগান্তর।

Leave a Comment

Your email address will not be published.