প্রবাসী শিক্ষার্থীদের ভিসা বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহার করল যুক্তরাষ্ট্র

করোনা ভাইরাসের মধ্যেও শিক্ষা কার্যক্রম চালাতে তৎপর ট্রাম্প প্রশাসন।

সম্প্রতি অনলাইনে ক্লাস করা বিদেশি শিক্ষার্থীদের ভিসা বাতিল করে দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেয় ট্রাম্প প্রশাসন। এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয় দেশটির শিক্ষাবিদ থেকে শুরু করে রাজনীতিবিদদের মধ্যে।

অবশেষে ব্যাপক চাপের মুখে এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও রাজ্যের মামলার মুখে মঙ্গলবার এই সিদ্ধান্ত প্রত্যাহার করে নেয়ার কথা জানায় ট্রাম্প প্রশাসন। দেশটির সরকার ও বিশ্ববিদ্যালয়গুলো এ নিয়ে একটি সমঝোতায় পৌঁছেছে। বিষয়টির সঙ্গে যুক্ত এক ফেডারেল বিচারক গণমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ৬ জুলাই মহামারির কারণে যেসব শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইনে সব ক্লাস নেয়ার সিদ্ধান্ত নিয়েছে, সেগুলোর বিদেশি শিক্ষার্থীদের নিজ নিজ দেশে ফেরত পাঠানোর ঘোষণা দিয়েছিল মার্কিন ইমিগ্রেশন ও কাস্টমস বিভাগ (আইসিই)।

আদেশে বলা হয়েছিল, চলতি বসন্ত ও গ্রীষ্মকালীন সেমিস্টারে যেসব ক্লাস অনলাইনে হবে, সেগুলোর বিদেশি শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে থাকার অনুমতি সাময়িকভাবে বাতিলের ঘোষণা দিয়েছিল আইসিই পরিচালিত ‘স্টুডেন্ট অ্যান্ড এক্সচেঞ্জ ভিজিটার প্রোগ্রাম’।




যুক্তরাষ্ট্র থেকে বিদেশি শিক্ষার্থীদের ফেরত পাঠানোর বিরুদ্ধে সরব হয় গুগল, ফেসবুক, মাইক্রোসফটের মতো প্রথমসারির তথ্যপ্রযুক্তি সংস্থা। ওই সংস্থাগুলো হার্ভার্ড এবং ম্যাসাচুসেট্স ইনস্টিটিউট অফ টেকনোলজির সঙ্গে একযোগে আইনি প্রক্রিয়ায় অংশ নেয়।

বিশ্ববিদ্যালয় এবং প্রযুক্তি সংস্থাগুলোর পাশাপাশি আমেরিকার ১৭টি রাজ্য এবং কলম্বিয়া জেলা নতুন এই ভিসা আইনের বিরুদ্ধে আদালতের শরণাপন্ন হয়। তাদের মতে, বিদেশি শিক্ষার্থীদের বিরুদ্ধে এই নীতি শুধু নিষ্ঠুর নয়, বেআইনিও। করোনা পরিস্থিতির মধ্যে বিদেশি শিক্ষার্থীদের দেশ থেকে তাড়ানোর প্রক্রিয়া কোনও ভাবেই সমর্থন করা যায় না।

ইস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল এডুকেশনের রিপোর্ট অনুযায়ী, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে মার্কিন যুক্তরাষ্ট্রে ১০ লাখ বিদেশি শিক্ষার্থী পড়াশোনা করতে গিয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রে যত শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য ভর্তি হন, তাদের ৫.৫ শতাংশ বিদেশি। ২০১৮ সালে বিদেশি ছাত্রছাত্রীদের মাধ্যমে যুক্তরাষ্ট্রের আয় হয়েছিল ৪ হাজার ৪৭০ কোটি ডলার।

৭ thoughts on “প্রবাসী শিক্ষার্থীদের ভিসা বাতিলের সিদ্ধান্ত প্রত্যাহার করল যুক্তরাষ্ট্র”

Leave a Comment

Your email address will not be published.