বাংলাদেশ থেকে কর্মী নেবে গ্রিস, এমওইউ ফেব্রুয়ারিতে

বাংলাদেশ থেকে বিভিন্ন খাতে কর্মী নেবে ইউরোপের দেশ গ্রিস। মঙ্গলবার (৭ ডিসেম্বর) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এ তথ্য জানিয়েছেন।

গ্রিস সফর শেষে মন্ত্রী নিজ দপ্তরে এ প্রসঙ্গে সাংবাদিকদের বলেন, এ বিষয়ে ২০২২ সালের ফেব্রুয়ারিতে গ্রিসের সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) সই হওয়ার কথা রয়েছে।

শ্রমিক পাঠানোর ব্যাপারে আগ্রহপত্র সই করেছে বাংলাদেশ ও গ্রিস। এতে ইউরোপের দেশটিতে বাংলাদেশিদের জন্য শ্রমবাজার উন্মুক্ত হওয়ার সম্ভাবনা তৈরি হলো।

বৈঠকে মানব পাচার বন্ধের উপায়, গ্রিসের বিভিন্ন শ্রমঘন খাতগুলোতে শ্রমিক ও বিভিন্ন পেশাজীবীদের অভিবাসন নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়। এ ব্যাপারে আগামী জানুয়ারির মধ্যে প্রস্তাবিত সমঝোতা স্মারকের খসড়া চূড়ান্ত এবং ফেব্রুয়ারিতে ঢাকায় সমঝোতা স্মারক সই হওয়ার ব্যাপারে আশা জানান গ্রিক মন্ত্রী মিতারাকি।

বৈঠকে উপস্থিত ছিলেন রাষ্ট্রদূত আসুদ আহমেদ, প্রবাসী কল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, দূতাবাসের কর্মকর্তাবৃন্দ ও গ্রিক সরকারের অভিবাসন মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তারা।

গ্রিসের কৃষি, পর্যটন এবং তৈরি পোশাক শিল্প খাত সহ বিভিন্ন ক্ষেত্রে বিদেশি শ্রমিক এর ব্যাপক চাহিদা রয়েছে যা পূরণের জন্য গ্রিক সরকার এবছরের সেপ্টেম্বরে মাসে বিদেশি শ্রমিক নিয়োগ সংক্রান্ত আইনটি সংশোধন করে প্রবাসী শ্রমিকদের ৫ বছর মেয়াদী ভিসা প্রদানের সিদ্ধান্ত নেয়। এর ফলে দেশটিতে বিদেশি শ্রমিকদের বৈধভাবে এসে কর্মসংস্থানের ব্যাপক সুযোগ সৃষ্টি হয়েছে।

Leave a Comment

Your email address will not be published.