ঢাকা, ২৪ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার
ভিসাধারী বাংলাদেশিদের আমিরাত প্রবেশের অনুমতি

ভিসাধারী বাংলাদেশিদের আমিরাত প্রবেশের অনুমতি

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email
প্রতীকী ছবি

ভিসাধারী সকল বাংলাদেশিদের আমিরাত প্রবেশের অনুমতি দিয়েছে দেশটির সরকার।

গতকাল ৩১ আগস্ট থেকে বাংলাদেশিদের ওপর থেকে প্রবেশ বা ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সংযুক্ত আরব আমিরাত সরকার। তবে প্রবেশের ক্ষেত্রে রয়েছে কয়েকটি শর্ত। এমিরেটস এয়ারলাইন্স বিষয়টি জানিয়েছে। যেখানে বাংলাদেশসহ ১০ দেশের ওপর শর্ত দেয়া হয়েছে। দেশগুলো হচ্ছে, বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, উগান্ডা, ভিয়েতনাম এবং জাম্বিয়া।

এই ১০ দেশ থেকে আমিরাতের পুরাতন রেসিডেন্স ভিসাধারীরা দেশটিতে প্রবেশ করতে অনুমতি নিতে হবে। তবে ভিজিটসহ অন্যান্য ভিসাধারীদের আগে থেকে অনুমতি নিতে হবে না। পুরাতন রেসিডেন্স ভিসাধারী বা সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দারা এখন জেনারেল ডিরেক্টরেট অব রেসিডেন্সি অ্যান্ড ফরেনার্স অ্যাফেয়ার্স (জিডিআরএফএ) বা ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপের (আইসিএ) পূর্বানুমতি নিয়ে প্রবেশ করতে পারবেন।

তবে কয়েক ধরনের ভিসাধারী যাত্রীদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়। যাদের অন্যান্য ভিসা আছে, যেমন নতুন জারি করা বাসস্থান বা কর্মসংস্থান ভিসা, স্বল্প অবস্থান বা দীর্ঘ স্থায়ী ভিসা, ভিজিট ভিসা বা আগমনের ভিসা (অন-অ্যারাইভাল)।

এদিকে, যাত্রীদের নিজ দেশে দুইবার করোনা পরীক্ষা করতে হবে। প্রথমটি ফ্লাইট ছাড়ার ৪৮ ঘন্টার মধ্যে আর দ্বিতীয়টি ফ্লাইট ছাড়ার সময়ের ছয় ঘণ্টার মধ্যে বিমানবন্দরে র্যাপিড পিসিআর টেস্ট করতে হবে। দুটি রিপোর্ট নেগেটিভ হলে যাত্রী আমিরাতে ভ্রমণ করতে পারবেন। আর রিপোর্ট অবশ্যই কিউআর কোডযুক্ত হতে হবে।

আগেই জানানো হয়েছে, যাত্রীকে করোনা ভাইরাসের পূর্ণ ডোজ টিকা নেওয়ার ১৪ দিন পর ভ্রমণ করতে হবে। যেসব ভ্যাকসিন নিলে আমিরাত প্রবেশ করা যাবে সেগুলো হচ্ছে- মডার্না, ফাইজার-বায়োনটেক, জনসন অ্যান্ড জনসন, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, কোভিশিল্ড, সিনোফার্ম এবং সিনোভ্যাকের টিকা।

দুবাই-ভিত্তিক ক্যারিয়ার জানিয়েছে, বাংলাদেশ, নাইজেরিয়া, ভিয়েতনাম, জাম্বিয়া এবং ইন্দোনেশিয়া থেকে তাদের চূড়ান্ত গন্তব্য হিসেবে দুবাই ভ্রমণকারী যাত্রীদের কোভিড -১৯ পরীক্ষার প্রয়োজনীয়তা পূরণ না করে ভ্রমণের জন্য গ্রহণ করা হবে না।

এছাড়াও, যে কোনো দেশ থেকে দুবাইতে ফিরে আসা সংযুক্ত আরব আমিরাতের নাগরিকদের প্রস্থান-পূর্ব কোভিড -১৯ পিসিআর পরীক্ষার প্রয়োজনীয়তা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে, তবে আসার সময় অবশ্যই একটি পিসিআর পরীক্ষা দিতে হবে। অন্যান্য ছাড়ের মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের নাগরিকরা যারা প্রথম-ডিগ্রি সংযুক্ত আরব আমিরাতের জাতীয় পরিবারের সদস্য, সংযুক্ত আরব আমিরাতের জাতীয় পৃষ্ঠপোষক সহ গৃহকর্মী, ১২ বছরের কম বয়সী শিশু এবং মাঝারি থেকে গুরুতর প্রতিবন্ধী যাত্রী।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করেছে মালয়েশিয়া
মালয়েশিয়ায় ২০০ বাংলাদেশিকে চাকরি দেবে প্রাণ কোম্পানি
মালয়েশিয়ায় বাংলাদেশিদের সেবায় মোবাইল নম্বর চালু
মালয়েশিয়ায় ৪৮ বাংলাদেশিসহ গ্রেপ্তার ৫৫
কুয়েতে চালু হতে যাচ্ছে ভিজিট ভিসা
বাংলাদেশ থেকে যাত্রী নিবে না এমিরেটস
সৌদিতে বন্দি ৬০০ বাংলাদেশিকে ফেরানোর উদ্যোগ
ভিসাধারী বাংলাদেশিদের আমিরাত প্রবেশের অনুমতি
দুনিয়া দেখি ‘প্রবাস কথা’য়
1
ডেনমার্কে রাজার বাড়ি ‘ফ্রেডরিকসবর্গ প্রাসাদ’
ডেনমার্কে রাজার বাড়ি ‘ফ্রেডরিকসবর্গ প্রাসাদ’
2
১২ তলা জাহাজে ডেনমার্ক থেকে নরওয়ে
১২ তলা জাহাজে ডেনমার্ক থেকে নরওয়ে
3
ইতালীর অপরূপ ভাল দি ফুনেস। চোখ ধাঁধিয়ে দেয়ার মতো সুন্দর জায়গা
ইতালীর অপরূপ ভাল দি ফুনেস। চোখ ধাঁধিয়ে দেয়ার মতো সুন্দর জায়গা
4
প্রবাস কথা থিম সং
প্রবাস কথা থিম সং
5
ইতালিতে ভিন্ন পরিবেশে গানের আয়োজন
ইতালিতে ভিন্ন পরিবেশে গানের আয়োজন
6
ফিনল্যান্ড । বরফের রাজ্যে যখন রোদ হাসে
ফিনল্যান্ড । বরফের রাজ্যে যখন রোদ হাসে
Scroll to Top
দেশভিত্তিক সংবাদ