ঢাকা, ২৩ জুন ২০২১, বুধবার
‘মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড-২০১৯’ পেল প্রবাস কথা

‘মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড-২০১৯’ পেল প্রবাস কথা

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email
প্রবাস কথার সম্পাদককে পুরষ্কার প্রদান করছেন প্রবাসী কল্যাণ মন্ত্রী

‘মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড-২০১৯’ পেল প্রবাস কথা।

আজ বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) রাজধানীর মহাখালীতে অবস্থিত ব্র্যাক সেন্টারে এই পুরস্কার প্রদান করা হয়। 
প্রথমবারের মতো ‘মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড-২০১৯’ পেল প্রবাস কথা। বিশেষায়িত গণমাধ্যম প্রতিষ্ঠান হিসেবে এই প্রথম পুরষ্কার পেয়েছে প্রবাস কথা। এটি প্রবাস কথার প্রথম প্রাতিষ্ঠানিক বড় স্বীকৃতি। আজ বৃহস্পতিবার দুপুরে মহাখালী ব্র্যাক সেন্টারে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ প্রবাস কথার সম্পাদক মুনজুরুল করিমের হাতে এই পুরস্কার তুলে দেন।
মূলত, ২০১৫ সাল থেকে প্রত্যাশা’র সৌজন্যে পরবর্তীতে আইওএম ও ইউরোপীয় ইউনিয়নের যৌথ উদ্যোগে প্রতি বছর প্রবাসীদের নিয়ে করা সেরা প্রতিবেদনের জন্য সাংবাদিকদের এই সম্মাননা পুরস্কার প্রদান করে আসছে ব্র্যাক। যেখানে, আজ মোট ৯টি ক্যাটাগরিতে দেশের বিভিন্ন গণমাধ্যমের প্রায় ১৩ জন সাংবাদিককে ও প্রবাসীদের নিয়ে গত ৫ বছর নিরলসভাবে কাজ করে যাওয়ার জন্য বিশেষায়িত গণমাধ্যম হিসেবে প্রবাস কথাকে এই পুরস্কার প্রদান করা হয়। 
প্রবাস কথার সম্পাদক মুনজুরুল করিম জানান, এ অর্জন প্রবাস কথার সকল সদস্যের, এ অর্জন প্রবাস কথার নিবেদিতপ্রাণ প্রত্যেক কর্মীর। সর্বোপরি, এ অর্জন প্রত্যেক প্রবাসীর। এমন একটি পুরস্কার সামনের দিকে প্রবাসীদের জন্য কাজ করে যেতে আরও অনুপ্রাণিত করবে। সকলের প্রচেষ্টায় সামনের দিকে প্রবাস কথাকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা অব্যাহত থাকবে বলে তিনি জানান।

এদিকে, ‘মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড-২০১৯’  অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণ করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ। অনুষ্ঠানে সাংবাদিকরা প্রবাসীদের নানা সমস্যা, সমাধান ও পরামর্শের কথা তুলে ধরেন মন্ত্রীর কাছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ প্রধান অতিথির বক্তব্যে বলেন, সরকারের পাশাপাশি প্রবাসীদের জন্য কাজ করতে গণমাধ্যম বড় একটি ভূমিকা পালন করে থাকে। এই ধরণের পুরস্কার সামনের দিকে সাংবাদিকদের আরও অনুপ্রেরণা যোগাবে। যারা এই পুরস্কার পাবেন বা যারা পাবেন না তাদের সবাইকে মিলে সামনের দিকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কাজ করে যেতে চায়। তবে সেক্ষেত্রে মন্ত্রী সব মিডিয়ার প্রতি বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের আহ্বান জানান।
এই সময় মন্ত্রী আরও বলেন, দেশের বাহিরে থাকা ১ কোটি প্রবাসীদের বস্তুনিষ্ঠ তথ্য মিডিয়াকে দিতে হবে। প্রয়োজনে অনলাইন মিডিয়া গুলোর উচিত যে কোন তথ্য পেতে মন্ত্রণালয়ের সাথে যুক্ত থাকা। সকলের জন্য প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের দরজা সবসময় উন্মুক্ত বলে মন্ত্রী তার বক্তব্যে জানান।
এদিকে, অনুষ্ঠানে বক্তব্য রাখেন ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ। তিনি তার বক্তব্যে বলেন, ২০১৫ সাল থেকে আমরা এই পুরস্কারের আয়োজন করে আসছি, যা সামনের সময়গুলোতে অব্যাহত থাকবে বলে আশা করছি। এই পুরস্কার সবাইকে প্রবাসীদের জন্য কাজ করার উৎসাহ দিবে বলে তিনি মনে করেন।
অপরদিকে, ব্র্যাকের মাইগ্রেশন বিভাগের প্রধান শরিফুল হাসান বলেন, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় , মিডিয়া, ব্র্যাক ও আইওএমসহ সবগুলো সংগঠন একসাথে প্রবাসীদের জন্য কাজ করে যেতে হবে। ইতিমধ্যে, সৌদিতে গৃহকর্মী আবিরন হত্যার বিচার, মালয়েশিয়া থেকে রায়হান কবিরকে ছাড়িয়ে আনাসহ নানা প্রতিবেদনে গণমাধ্যমের ভূমিকা প্রশংসনীয়। সমস্যা ও সীমাবদ্ধতার মধ্য দিয়ে প্রবাসীদের জন্য সাংবাদিকদের কাজ করে সামনের দিকে পরিবর্তন নিয়ে আসতে হবে বলে তিনি জানান।
অনুষ্ঠানে এই সময় স্বাগত বক্তব্য রাখেন, আইওএম বাংলাদেশের মিশন প্রধান গিওরগি গিগাওরি, ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের সহযোগিতা প্রতিনিধি প্রধান মরিজিও সায়ান ও ব্র্যাক মাইগ্রেশন বিভাগের সিনিয়র পরিচালক কে এম মোর্শেদ। উপস্থিত ছিলেন বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক ও সংগঠনের কর্মকর্তারা।

শেয়ার করুন

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

মালয়েশিয়ায় ৪০ হাজার কর্মীকে টিকা দেয়া হবে
বাংলাদেশিদের পাকিস্তান ভ্রমণে নিষেধাজ্ঞা
মালয়েশিয়ায় অবৈধ ৬২ বাংলাদেশি গ্রেপ্তার
মালয়েশিয়ায় প্রবাসীদের ভিসা নবায়নের ‘লেভি পদ্ধতি’ স্থগিত
সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি প্রবাসীর মৃত্যু
কাতারে করোনায় আক্রান্ত হয়ে বাংলাদেশি প্রবাসীর মৃত্যু
৩১ জুলাই পর্যন্ত আটকেপড়া সৌদি প্রবাসীদের ভিসা ও ইকামার মেয়াদ বৃদ্ধি
ওমানে প্রবাসীদের জন্য নতুন আকামা ফি নির্ধারণ
দুনিয়া দেখি ‘প্রবাস কথা’য়
1
ডেনমার্কে রাজার বাড়ি ‘ফ্রেডরিকসবর্গ প্রাসাদ’
ডেনমার্কে রাজার বাড়ি ‘ফ্রেডরিকসবর্গ প্রাসাদ’
2
১২ তলা জাহাজে ডেনমার্ক থেকে নরওয়ে
১২ তলা জাহাজে ডেনমার্ক থেকে নরওয়ে
3
ইতালীর অপরূপ ভাল দি ফুনেস। চোখ ধাঁধিয়ে দেয়ার মতো সুন্দর জায়গা
ইতালীর অপরূপ ভাল দি ফুনেস। চোখ ধাঁধিয়ে দেয়ার মতো সুন্দর জায়গা
4
প্রবাস কথা থিম সং
প্রবাস কথা থিম সং
5
ইতালিতে ভিন্ন পরিবেশে গানের আয়োজন
ইতালিতে ভিন্ন পরিবেশে গানের আয়োজন
6
ফিনল্যান্ড । বরফের রাজ্যে যখন রোদ হাসে
ফিনল্যান্ড । বরফের রাজ্যে যখন রোদ হাসে
Scroll to Top
দেশভিত্তিক সংবাদ