ঢাকা, ১৫ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন আজ

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন আজ

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email
সংগৃহীত ছবি

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আজ সন্ধ্যায়। যেখানে ডোনাল্ড ট্রাম্প আর জো বাইডেনের মধ্যে কে হবে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট তা ভোটের মাধ্যমে নির্ধারণ করা হবে। 

আজ মঙ্গলবার (৩ নভেম্বর) স্থানীয় সময় সন্ধ্যায় ভোট গ্রহণ শুরু হবে।

আজ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এদিনই সে দেশের নাগরিকরা সিদ্ধান্ত নেবেন ডোনাল্ড ট্রাম্প আর জো বাইডেনের মধ্যে কাকে তারা আরো চার বছরের জন্য হোয়াইট হাউজে দেখতে চায়।

নির্বাচনের চূড়ান্ত ফল পেতে সময় লাগবে। তবে কিছু কিছু রাজ্যের ফলাফল থেকে একটা ধারণা পাওয়া যেতে পারে।

নর্থ ক্যারোলাইনায় ভোট গ্রহণ শেষ হবে সেখানকার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায়। ফলে সেখানে কেন্দ্রে পড়া ভোট গণনা থেকে একটা ধারণা পাওয়া যাবে। ২০১৬ সালের নির্বাচনে এই রাজ্যে অল্প ভোটে জিতেছিলেন ডোনাল্ড ট্রাম্প। এবার ফলাফল কোন দিকে যায় সেটা বলা কঠিন। ফলে এই রাজ্যে এবার ডোনাল্ড ট্রাম্প কিংবা জো বাইডেন-যিনি বিজয়ী হবেন, তার জন্য সেটা শুভ সূচনা হতে পারে।

ফ্লোরিডাতে ভোটগ্রহণ শেষ হবে স্থানীয় সময় রাত ৮টায়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই রাজ্যে দুই দলেরই জয় পরাজয়-দুটোই ঘটেছে। এবং এবারও সেরকম হতে পারে।

পোস্টাল ভোট ও কেন্দ্রে পড়া ভোট এই দুটোর গণনা প্রথম আসবে এই ফ্লোরিডা রাজ্য থেকে। একারণে এই রাজ্যের ফলাফল জো বাইডেনের পক্ষে যেতে পারে।

অ্যারিজোনাতে ভোটগ্রহণ শেষ হবে স্থানীয় সময় রাত ৯টায়। সেখানে পোস্টাল ভোটের গণনা ইতোমধ্যে শুরু হয়ে গেছে। ২০১৬ সালের নির্বাচনে এই রাজ্যে জয় পেয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু এবার সেখানে জনমত জরিপে জো বাইডেন সামান্য ব্যবধানে এগিয়ে রয়েছেন।

ফ্লোরিডার মতো অ্যারিজোনাতেও প্রাথমিক গণনায় বাইডেন এগিয়ে থাকতে পারেন। কারণ তার সমর্থকরা আগেই পোস্টাল ভোট দেওয়ার পক্ষে ছিলেন।বেশ কিছু ব্যাটলগ্রাউন্ড রাজ্যে ৩ নভেম্বরের আগে একটি ভোটও গণনা করা হবে না। এর অর্থ হচ্ছে কয়েকটি ব্যাটলগ্রাউন্ড রাজ্যের ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে।

ওহাইও রাজ্যে ভোট গণনা শেষ হবে সন্ধ্যা সাড়ে ৭টায়। কর্মকর্তারা ওই রাতে প্রাথমিক কিছু ফলাফল ঘোষণা করবেন কিন্তু এর পর চূড়ান্ত ফলাফল ঘোষণার আগে আর কোনো ফল প্রকাশ করা হবে না। চূড়ান্ত ফলাফল হয়তো ২৮ নভেম্বর ঘোষণা করা হতে পারে।  শুধু ব্যাটলগ্রাউন্ড রাজ্য নয়, কে প্রেসিডেন্ট হতে যাচ্ছেন- এই রাজ্যের ফলাফল থেকে এর আগে তার ইঙ্গিতও পাওয়া গেছে।

পেনসিলভেনিয়াতে ভোট কেন্দ্র বন্ধ হবে রাত ৮টায়। কে হোয়াইট হাউজে যাচ্ছেন এই রাজ্যের ফলাফল অনেকটাই সহায়তা করবে। এখানে জো বাইডেনের জন্ম। আবার একইসঙ্গে ২০১৬ সালের নির্বাচনে এই রাজ্যে ডোনাল্ড ট্রাম্প জয়ী হয়েছিলেন। উইসকনসিন এবং মিশিগানে ভোটগ্রহণ চলবে রাত ৯টা পর্যন্ত। আগের নির্বাচনে হিলারি ক্লিনটন উইসকনসিন রাজ্যে অল্প ভোটে পরাজিত হন। তবে এবারের জনমত জরিপে দেখা যাচ্ছে, জো বাইডেন এগিয়ে আছেন।

প্রতিবেশী মিশিগানও আরেকটি সুইং স্টেট। সেখানে কী হয় সেটাও দেখার বিষয়। এই রাজ্যে জয় পাওয়া বাইডেন এবং ট্রাম্প-দুই জনের জন্যই গুরুত্বপূর্ণ।

এদিকে যুক্তরাষ্ট্র নির্বাচনের দিকে তাকিয়ে আছে বাংলাদেশি প্রবাসীরা। দেশটিতে অনেক বাংলাদেশি অভিবাসী বসবাস করেন। শুধু বাংলাদেশিরা নয় দেশটিতে বসবাসকারী অন্যান্য দেশের অভিবাসীরাও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দিকে তাকিয়ে আছে, তাদের নাগরিকত্বসহ নানা বিষয় পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের উপর নির্ভর করছে বলে তারা মনে করে।

শেয়ার করুন

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

মালয়েশিয়ায় পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট পাবেন বাংলাদেশিরা
বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে ভারত, আবেদন ৩০ এপ্রিল পর্যন্ত
দেশে আটকে পরা কর্মীদের মালয়েশিয়ায় ফেরার সুযোগ
প্রবাসীর দেশে ফেরার আনন্দ
কাতারে প্রবাসীদের ন্যূনতম মাসিক মজুরি ২৩ হাজার টাকা
সৌদিতে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম উদ্বোধন
সৌদিতে প্রবাসীদের ‘কাফালা পদ্ধতি’ পরিবর্তন শুরু
করোনাকালে দেশে ফিরেছেন ৫০ হাজার নারী গৃহকর্মী
দুনিয়া দেখি ‘প্রবাস কথা’য়
1
ডেনমার্কে রাজার বাড়ি ‘ফ্রেডরিকসবর্গ প্রাসাদ’
ডেনমার্কে রাজার বাড়ি ‘ফ্রেডরিকসবর্গ প্রাসাদ’
2
১২ তলা জাহাজে ডেনমার্ক থেকে নরওয়ে
১২ তলা জাহাজে ডেনমার্ক থেকে নরওয়ে
3
ইতালীর অপরূপ ভাল দি ফুনেস। চোখ ধাঁধিয়ে দেয়ার মতো সুন্দর জায়গা
ইতালীর অপরূপ ভাল দি ফুনেস। চোখ ধাঁধিয়ে দেয়ার মতো সুন্দর জায়গা
4
প্রবাস কথা থিম সং
প্রবাস কথা থিম সং
5
ইতালিতে ভিন্ন পরিবেশে গানের আয়োজন
ইতালিতে ভিন্ন পরিবেশে গানের আয়োজন
6
ফিনল্যান্ড । বরফের রাজ্যে যখন রোদ হাসে
ফিনল্যান্ড । বরফের রাজ্যে যখন রোদ হাসে
Scroll to Top
দেশভিত্তিক সংবাদ