মালির রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী সেনাবাহিনীর হাতে গ্রেপ্তার

ছবিঃ সংগৃহীত

মালির রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রীকে আটক করেছে দেশটির সামরিক বাহিনী। 

বেশ কয়েকটি কূটনৈতিক এবং সরকারি সংস্থা ও রয়টার্সের বরাত দিয়ে জানানো হয়েছে গতকাল সোমবার (২৪ মে) মালির বর্তমান রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রীকে আটক করেছে দেশটির সামরিক বাহিনী। অন্তর্বর্তী সরকারের মন্ত্রিসভায় রদবদল করার পর এই আটক অভিযান চালানো হয়।

গ্রেপ্তারের পর মালির রাষ্ট্রপতি বাহ এনদাও, প্রধানমন্ত্রী মোখতার উয়ানে এবং প্রতিরক্ষামন্ত্রী সোলাইমান ডোকুরেকে রাজধানী বামাকোর বাইরে সামরিক ঘাঁটিতে নেওয়া হয়েছে। সেখান থেকে ছেড়ে দেয়ার কিংবা অন্য কোন স্থানে নিয়ে যাওয়ার খবর এখনো পাওয়া যায়নি।

মালির প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রীকে আটকের পর দেশটির রাজনৈতিক পরিবেশ আবারো পরিবর্তন হতে শুরু করেছে বলে দেশটির রাজনৈতিক নেতারা মনে করেন। এর আগে, গত বছরের আগস্ট মাসে দেশটিতে সামরিক অভ্যুত্থান হয় এবং অভ্যুত্থানের মাধ্যমে প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকারকে ক্ষমতাচ্যুত করা হয়।

এনদাও এবং উয়ানে ১৮ মাস মেয়াদি অন্তর্বর্তী সরকারের কাজকর্ম দেখাশুনা করছিলেন এবং তারা দেশে আবার বেসামরিক শাসন ফিরিয়ে আনার প্রচেষ্টা চালাচ্ছিলেন। কিন্তু অন্তর্বর্তী সরকারের মন্ত্রিসভা থেকে দুই সেনা সদস্যকে সরিয়ে দেওয়ার পর প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীকে আটক করা হয়।

Leave a Comment

Your email address will not be published.