যুক্তরাষ্ট্রের পাল্টা জবাবে মার্কিন কনস্যুলেট বন্ধ করল চীন

চীনের দক্ষিণ-পশ্চিম অঞ্চল চেংদুতে মার্কিন কনস্যুলেট বন্ধ করে দিয়েছে চীন।

যুক্তরাষ্ট্রের হিউস্টনে চীনের কনস্যুলেট বন্ধ করে দিয়েছিল মার্কিন দপ্তর। এবার তার জবাবে দক্ষিণ-পশ্চিম চীনের চেংদুতে মার্কিন কনস্যুলেট বন্ধ করে দিয়ে সেখানকার কর্মীদের সরিয়ে দিয়েছে চীন। কনস্যুলেটের পতাকাও নামিয়ে ফেলা হয়েছে।

এএফপির এক প্রতিবেদনে বলা হয়, সোমবার সকালে কনস্যুলেটের বাইরে লরি দাঁড়িয়ে থাকতে দেখা যায়। কনস্যুলেটের কর্মীরা তাতে আবর্জনা ভর্তি বাক্স তুলে দেন। এরপর একটি বাসে করে তারাও চলে যান। গোটা এলাকা পুলিশ ঘিরে রেখেছিল।

চীন বুদ্ধিবৃত্তিক সম্পদ ‘চুরি’ করছিল, এই অভিযোগে যুক্তরাষ্ট্র হিউস্টনের কনস্যুলেট বন্ধ করা নির্দেশ দেয় মার্কিন প্রশাসন।




কনস্যুলেট খালি করতে ৭২ ঘণ্টার সময়সীমা পার হওয়ার সময়সীমা শেষ হয় গত শুক্রবার। এরপর রিপোর্টারদের সামনে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা ভবনের দরজা ভেঙ্গে সেখানে প্রবেশ করেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও বলেছেন, যুক্তরাষ্ট্র হিউস্টনের দূতাবাস বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে কারণ চীন বুদ্ধিবৃত্তিক সম্পদ ‘চুরি’ করছিল।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াঙ ওয়েনবিন প্রতিক্রিয়া দেখিয়ে বলেছিলেন, ” এটা হচ্ছে চীনবিরোধী যুক্তরাষ্ট্রের মনোভাবের একটা জগাখিচুড়ি পদক্ষেপ।”

Leave a Comment

Your email address will not be published.