ঢাকা, ১৭ জানুয়ারি ২০২১, রবিবার
সিঙ্গাপুরে নাশকতার পরিকল্পনার অপরাধে এক বাংলাদেশি আটক

সিঙ্গাপুরে নাশকতার পরিকল্পনার অপরাধে এক বাংলাদেশি আটক

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email
ছবিঃ The Straits Times

নাশকতার পরিকল্পনার অপরাধে সিঙ্গাপুরে এই মাসের শুরুর দিকে অভ্যন্তরীণ সুরক্ষা আইনের আওতায় এক ২৬ বছর বয়সী বাংলাদেশি নির্মাণ শ্রমিককে আটক করেছে দেশটির পুলিশ। 

গতকাল মঙ্গলবার (২৪ নভেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, গ্রেপ্তারকৃত যুবক আহমদ ফয়সালকে ২ নভেম্বর গ্রেপ্তার করা হয়েছে এবং অভ্যন্তরীণ সুরক্ষা বিভাগের প্রাথমিক তদন্তে দেখা গেছে যে তাকে ধর্মনিরপেক্ষ করা হয়েছে এবং তার ধর্মের সমর্থনে সশস্ত্র সহিংসতা চালিয়ে যাওয়ার ইচ্ছে ছিল বলে জানা যায়।

ফয়সাল বাংলাদেশের পূর্বাঞ্চল থেকে সিঙ্গাপুরে যান এবং গ্রামের একটি মাদ্রাসায় লেখাপড়া করেন বলে জানা গেছে।

মন্ত্রণালয় জানায়, তিনি ২০১৭ সালের ফেব্রুয়ারিতে সিঙ্গাপুরে চলে যান এবং একটি বিল্ডিং পণ্য সংস্থার জন্য কাজ শুরু করেন। ২০১৮ সালে যখন তিনি ইরাক ও সিরিয়ায় ইসলামপন্থী রাষ্ট্র (আইএসআইএস) উপকরণ অনলাইনে উত্সর্গ করেছিলেন তখন তাঁর উগ্রপন্থী যাত্রা শুরু হয়েছিল।

ইংরেজিতে দক্ষ এবং সোশ্যাল মিডিয়া ব্যবহারে পারদর্শী, তিনি ইংরেজ ও বাঙালির মিশ্রণে আইএসআইএসপন্থী অপপ্রচারটি সক্রিয়ভাবে প্রচার করেছিলেন, এতে বিদেশে মুসলমানদের অত্যাচারের বৈশিষ্ট্য ছিল এবং সশস্ত্র সহিংসতা প্রচার করা হয়েছিল বলে তথ্য উঠে আসে।

সিঙ্গাপুরে এমএএচএ আরও জানায়, তিনি অনলাইনে পাওয়া তথ্যের কিছুটা ইংরেজী থেকে বাংলায় অনুবাদ করেন এবং তার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিতে এটি পুনরায় পোস্ট করেন। যার মধ্যে কিছুটা তিনি ছদ্মনাম ব্যবহার করতেন। যাতে অন্যান্য বাংলাদেশি মুসলমানদের অস্ত্র গ্রহণে উৎসাহিত করা হয়েছে।

তিনি একটি ছুরি কিনেছিলেন যা পরে তিনি কর্তৃপক্ষের কাছে স্বীকার করেছিলেন যে তিনি বাড়িতে ফিরে হামলার জন্য ব্যবহার করার পরিকল্পনা করছেন।

এমএএচএ বলেছে যে এখনও পর্যন্ত তদন্তে ইঙ্গিত পাওয়া যায়নি যে ফয়েসাল সিঙ্গাপুরে কোনও হামলার ঘটনা চালানোর ইচ্ছা করেছিল।

মঙ্গলবার একটি ধর্মীয় পুনর্বাসন গ্রুপের (আরআরজি) অনুষ্ঠানে স্বরাষ্ট্র ও আইনমন্ত্রী কে শানমুগাম প্রকাশ করেছেন যে ফয়সাল সেখানে হিন্দু পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে হামলা চালানোর জন্য ছুরিগুলিকে বাংলাদেশে ফিরিয়ে নেওয়ার পরিকল্পনা করেছিলেন।

তিনি আরও জানান, বাণিজ্যিক বিষয়ক বিভাগ সম্ভাব্য সন্ত্রাসবাদ অর্থায়ন অপরাধের জন্য ফয়সাল তদন্তও করছে।

এমএএচএ বলেছে যে ফয়সাল গত মাসে ফ্রান্সে ঘটে যাওয়া হামলার সাথে যুক্ত নয়, যখন প্যারিসে এক স্কুল শিক্ষককে শিরশ্ছেদ করা হয়েছিল এবং নিস-এ তিন জনকে ছুরি মেরে হত্যা করা হয়েছিল, যাদের একজনকেও শিরশ্ছেদ করা হয়েছিল।

তবে সিরিয়ায় ইসলামী খেলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে তিনি আইএসআইএসের লক্ষ্য সম্পর্কে আকৃষ্ট হন এবং সিরিয়ার সরকারের বিরুদ্ধে এই দলটির পাশাপাশি লড়াই করার জন্য সেখানে ভ্রমণ করতে চেয়েছিলেন। এমএইচএ যোগ করেছেন, তিনি বিশ্বাস করেছিলেন যে এটি করতে গিয়ে মারা গেলে তিনি শহীদ হবেন।

গত বছরের মাঝামাঝি সময়ে, তিনি সিরিয়ায় ইসলামী খিলাফত প্রতিষ্ঠার জন্য লড়াই করা আরেক জঙ্গি সংগঠন হায়াত তাহরীর আল-শামের (এইচটিএস) প্রতি তাঁর আনুগত্য স্থানান্তর করেছিলেন।

মন্ত্রি আরও বলেছে, ফয়সাল আল-কায়েদা এবং সোমালিয়া ভিত্তিক আল-শাবাব সহ অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর পক্ষে সমর্থন প্রকাশ করেছে। এতে উল্লেখ করা হয়েছে, তিনি বিশ্বাস করেছিলেন মুসলমানরা নিপীড়িত সহযোদ্ধা মুসলমানদের সহায়তা করার জন্য সশস্ত্র জিহাদে লিপ্ত হওয়া, তাদের কর্তব্য রয়েছে।

সিরিয়া ছাড়াও, তিনি কাশ্মীরে ভ্রমণ করতেও ইচ্ছুক ছিলেন কাশ্মীরে ইসলামের শত্রুদের বিরুদ্ধে লড়াই করার জন্য, এবং অনলাইনে আগ্নেয়াস্ত্র সম্পর্কিত ভিডিও দেখে যুদ্ধের জন্য নিজেকে প্রস্তুত করেছিলেন। এমএইচএর একজন মুখপাত্র বলেছেন, ফয়সাল একটি ছাত্রাবাসে থাকতেন এবং তার ছাত্রাবাস সাথীদের সাথে খুব বেশি কথাবার্তা করেননি বলে জানা যায়।

মুখপাত্র বলেছেন, “তার সামাজিক যোগাযোগের কার্যক্রমের বাইরে এমন কোনও তথ্য নেই যা ফয়সাল তার সহকর্মীদের, ছাত্রাবাসের সাথী বা সিঙ্গাপুরে তাঁর উগ্র দৃষ্টিভঙ্গি দিয়ে প্রভাবিত করার চেষ্টা করেছিলেন।

সূত্রঃ The Straits Times

শেয়ার করুন

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

ঢাকায় ফ্লাইট পরিচালনা করতে চায় ৬ বিদেশি এয়ারলাইন্স
মালয়েশিয়ায় জাল পাসপোর্টসহ দুই বাংলাদেশি গ্রেপ্তার
১৩ জানুয়ারি থেকে মালয়েশিয়ায় আবারো লকডাউন
বাংলাদেশিদের জন্য ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে পাকিস্তান
ঢাকায় ফ্লাইট পরিচালনা করতে চায় ৬ বিদেশি এয়ারলাইন্স
২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ৪ রুটে বাংলাদেশ বিমানের ফ্লাইট বন্ধ
সৌদি আরবে যাওয়া রোহিঙ্গারা পাবেন বাংলাদেশি পাসপোর্ট: পররাষ্ট্রমন্ত্রী
করোনা ভাইরাস; লেবাননে ১২ দিনের জরুরি অবস্থা ঘোষণা
দুনিয়া দেখি ‘প্রবাস কথা’য়
1
ডেনমার্কে রাজার বাড়ি ‘ফ্রেডরিকসবর্গ প্রাসাদ’
ডেনমার্কে রাজার বাড়ি ‘ফ্রেডরিকসবর্গ প্রাসাদ’
2
১২ তলা জাহাজে ডেনমার্ক থেকে নরওয়ে
১২ তলা জাহাজে ডেনমার্ক থেকে নরওয়ে
3
ইতালীর অপরূপ ভাল দি ফুনেস। চোখ ধাঁধিয়ে দেয়ার মতো সুন্দর জায়গা
ইতালীর অপরূপ ভাল দি ফুনেস। চোখ ধাঁধিয়ে দেয়ার মতো সুন্দর জায়গা
4
প্রবাস কথা থিম সং
প্রবাস কথা থিম সং
5
ইতালিতে ভিন্ন পরিবেশে গানের আয়োজন
ইতালিতে ভিন্ন পরিবেশে গানের আয়োজন
6
ফিনল্যান্ড । বরফের রাজ্যে যখন রোদ হাসে
ফিনল্যান্ড । বরফের রাজ্যে যখন রোদ হাসে
Scroll to Top
দেশভিত্তিক সংবাদ