সিসিএলের উদ্যোগে ইতালিতে শেষ হয়েছে কাফ পাত্রোনাতো প্রশিক্ষণ কর্মশালা

সিসিএল কর্মশালা
ইতালিতে নিজেকে আত্ননির্ভরশীল হিসেবে গড়ে তুলতে CCL কর্তৃক আয়োজিত মিলানো শহরের ৪ তারকা হোটেল বেষ্ট ওয়েষ্টার্ণ প্লাস গ্যাল্লাস এ ৩ দিন ব্যাপি কাফ পাত্রোনাতোর(CAF Patronato) প্রশিক্ষণ কর্মশালা শেষ  হয়েছে।
গত ১২ সেপ্টেম্বর ৩ দিনের এই কর্মশালা শেষ হয়।
কর্মশালায় সিসিএলের চেয়ারম্যান ডঃ মুক্তার হোসেন মার্ক বলেন, ইতালিতে আজ অনেক বাংলাদেশীই আছেন যাদের ইতালিয়ান ভাষাজ্ঞান চমৎকার এবং অনলাইনের উপর যথেষ্ট দক্ষতা আছে কিন্তু তারপরেও ভালো কোন সুযোগ মিলছেনা।তাদের নিজেকে আত্ননির্ভরশীল হিসেবে গড়ে তুলতে ‘কাফের’ ভূমিকা অপরিসীম। তিনি আরো বলেন ‘কাফ পাত্রোনাতো’ যেমন নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবেন তেমন জনসেবাও করতে পারবেন যা অন্যান্য পেশায় কিছুটা অসম্ভব বটে।
৩ দিনের কর্মশালায় অংশগ্রহণ করেন মিলানো শহর থেকে শুরু করে বিভিন্ন শহরের আগ্রহী ব্যক্তিরা। এই সময় কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, ইতালির বিখ্যাত ব্যাক্তিবর্গ।
 তারা হলেন,
১.ডঃ মুক্তার হোসেন মার্ক(বাংলাদেশী) চেয়ারম্যান,চেম্বার অফ কমার্স এন্ড ল(CCL)
২.ডঃ আলেসসান্দ্রো বেঞ্জি (কান্ট্রি ম্যানেজার,CAF UCI)
৩.ডঃ লা লিকাতা জোভান্নি(লাজ্জিওর বিভাগীয় প্রধান,Patronato ENAC)
৪.ডঃ আন্তনুচ্চি ভালেরিয়ো(সাবেক প্রধান প্রশিক্ষক,Patronato,চীয়াশ লাজ্জিও এবং বর্তমানে INPS অনলাইন পরামর্শক)
৫.এডভোকেট ফ্রান্সেসকা তেস্তোনি(IL Sole 24 Ore পত্রিকা কর্তৃক ২০১৯ এবং ২০২০ সালের ঘোষিত ও পুরস্কৃত সেরা ইমিগ্রেশন বিষয়ক আইনজীবী)
প্রথমদিন এবং ২য় দিন ডঃ মুক্তার হোসেন মার্ক, ডঃ আলেসসান্দ্রো বেনজি, ডঃ লা লিকাতা এবং ডঃ আন্তনুচ্চি ভালেরিয়ো কাফ এবং পাত্রোনাতো বিষয়ে সকল গুরুত্বপূর্ণ আলোচনা করেন এবং ৩য় দিন এডভোকেট ফ্রান্সেসকা তেস্তোনি ইমিগ্রেশন আইন সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।
সকল অংশগ্রহণকারী সতস্ফুর্তভাবে কোর্সটি শেষ করেন এবং প্রশিক্ষণ শেষে সকলকে সিসিএল এর পক্ষ থেকে এডভোকেট ফ্রান্সেস্কা তেস্তোনির লিখিত প্রবাসীদের জন্য সকল আইন বিষয়ক Manuale Per Stranieri বইটি উপহার দেন এবং সার্টিফিকেট প্রদান করেন।
উক্ত কর্মশালায় মিডিয়া সহযোগী হিসেবে ছিলেন, প্রবাস কথা, এন টি ভি, মাসিক প্রজন্ম সহ মিলানো শহরের বিভিন্ন গণমাধ্যম।

Leave a Comment

Your email address will not be published.