ঢাকা, ৬ মে ২০২১, বৃহস্পতিবার
সৌদিতে প্রবাসীদের ‘কাফালা পদ্ধতি’ পরিবর্তন শুরু

সৌদিতে প্রবাসীদের ‘কাফালা পদ্ধতি’ পরিবর্তন শুরু

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email
ছবিঃ আরব নিউজ

সৌদি আরবের কাফালা (স্পন্সরশিপ) পদ্ধতির পরিবর্তন শুরু হচ্ছে। দেশটিতে থাকা প্রবাসী কর্মীরা এ পদ্ধতিকে স্বাগত জানিয়েছে। অনেকেই বলছেন এটি তাদের কর্মসংস্থানের ক্ষেত্রে আরও বেশি সহায়ক হবে।

এছাড়া কাফালা ব্যবস্থায় পরিবর্তনের আওতায় বেসরকারী খাতের বিদেশি কর্মীরা চাকরির গতিশীলতা উন্নত করতে পারবেন। প্রবাসী শ্রমিককে বৃহত্তর স্বাধীনতার প্রস্তাব দিয়ে ঐতিহাসিক শ্রম সংস্কারের মাধ্যমে একটি নতুন যুগে যাত্রা শুরু করেছে।

কাফালা ব্যবস্থায় পরিবর্তনের অধীনে, বেসরকারী সেক্টরে বিদেশী কর্মীরা চাকরীর গতিশীলতা উন্নত করতে পারবেন এবং চাকরি পরিবর্তন করতে পারবেন এবং মালিকদের সম্মতি ছাড়াই দেশ ত্যাগ করতে পারবেন।

এটি আকর্ষণীয় চাকরির বাজার তৈরিতে সাহায্য করবে। একই সাথে  প্রবাসী কর্মীদের সরাসরি তাদের সরকারী চাকরীর জন্য আবেদন করতে পারবেন এবং তাদের কর্মসংস্থান সংক্রান্ত চুক্তিগুলো ডিজিটালভাবে নথিভুক্ত করা হয়েছে।

প্রতিযোগিতামূলক এবং ন্যায্য কাজের পরিবেশ গড়ে তোলার লক্ষ্যে দেশটির শ্রম সংস্কার উদ্যোগের (এলআরআই) আওতায় পরিবর্তন হিসাবে অভিবাসী শ্রমিকরা উপকৃত হবে বলে আশা করা হচ্ছে।

এছাড়া এই উদ্যোগ বিদেশী কর্মীদের রেসিডেন্সির মর্যাদা অর্জনে সহায়তা করবে যা নির্দিষ্ট নিয়োগকর্তার সাথে আবদ্ধ নয় এবং চাকরির গতিশীলতার পাশাপাশি কর্মচারী ও নিয়োগকর্তার উভয়ের অধিকার রক্ষা করবে। একই সাথে চাকরি, জীবনযাপনের পাশাপাশি প্রস্থান এবং পুনরায় প্রবেশে ভিসার অনুমতি দেবে।

প্রবাসী কর্মীরা উৎসাহের সাথে এই সংস্কার স্বাগত জানিয়েছে, এটি তাদের কর্মসংস্থানের ক্ষেত্রে আরও বেশি পছন্দ এবং সমর্থন দেয়।

আব্দুর রহমান নামে একজন প্রবাসী, যিনি পাঁচ বছর ধরে সৌদি আরবে বসবাস করছেন। তিনি জানান, “আমি সৌদিতে কাজ করার পরে যেহেতু এটি ঘটেছে তার মধ্যে সেরা ঘটনাগুলির মধ্যে একটি, আমার মনে আছে চার বছর আগে, যখন আমি আমার প্রাক্তন নিয়োগকর্তাকে ছেড়ে অন্য পরিবারের জন্য কাজ করতে যেতে চাই, তখন জড়িত প্রত্যেকের জন্য কাজটি অত্যন্ত জটিল এবং কঠিন ছিল। এই সমস্যার সমাধান করতে কয়েক মাস সময় লেগেছে।

তিনি আরও বলেন “এটি একটি দুর্দান্ত উন্নয়ন এবং অনেক লোককে সহায়তা করবে। আমি কোথায় কাজ করতে পারি তার উপর আরও নিয়ন্ত্রণ রাখতে পেরে আমি আনন্দিত এবং আমার মতো অনেক লোক ভবিষ্যতে এভাবে সহায়তা পাবে।

এদিকে সৌদি আরবের তথ্য প্রযুক্তি সংস্থার বায়ত আল-এদারাহের চেয়ারম্যান আবদুলঘনি আল-আনসারী সংবাদ মাধ্যমে বলেন, বেসরকারী খাতের এসএমই (ক্ষুদ্র ও মাঝারি শিল্পের) জন্য শ্রম সংস্কার একটি বড় চ্যালেঞ্জ।

তিনি আরও বলেন, সরকারী খাত রক্ষণাবেক্ষণের নেতৃত্ব দিচ্ছে ভিশন ২০৩০ এর অংশ হিসাবে। দেশটির শ্রম সংস্কার উদ্যোগের (এলআরআই) আওতাভুক্ত পরিবর্তনের ফলে অভিবাসী কর্মীরা লাভবান হওয়ার প্রত্যাশা করছেন।

মদিনা চেম্বার অফ কমার্সের মানবসম্পদ কমিটির নেতৃত্বদানকারী আল-আনসারী বলেন, শ্রমের বাজার নাটকীয়ভাবে পরিবর্তিত হচ্ছে। তবে মনন এবং দক্ষতায় জাতীয়তা বা জাতি নেই, এবং বেসরকারী খাত মুনাফা এবং দক্ষতার উপর বিশ্বাস করে। যার অর্থ এটি জাতীয় অর্থনীতিকে উপকৃত করবে।

তিনি আরও বলেন, আমি আশা করি নতুন নিয়মটি গৃহকর্মীদের জন্যও প্রযোজ্য যাতে তারাও চাকরির গতিশীলতা উপভোগ করতে পারে। এদিকে কাফালা পদ্ধতির পরিবর্তনের জন্য এবশর ও কিওয়া নামে দুটি সরকারী পোর্টালকে মনোনীত করা হয়েছে।

সূত্রঃ আরব নিউজ।

শেয়ার করুন

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

মালয়েশিয়ায় পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট পাবেন বাংলাদেশিরা
বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে ভারত, আবেদন ৩০ এপ্রিল পর্যন্ত
দেশে আটকে পরা কর্মীদের মালয়েশিয়ায় ফেরার সুযোগ
প্রবাসীর দেশে ফেরার আনন্দ
কাতারে প্রবাসীদের ন্যূনতম মাসিক মজুরি ২৩ হাজার টাকা
সৌদিতে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম উদ্বোধন
সৌদিতে প্রবাসীদের ‘কাফালা পদ্ধতি’ পরিবর্তন শুরু
করোনাকালে দেশে ফিরেছেন ৫০ হাজার নারী গৃহকর্মী
দুনিয়া দেখি ‘প্রবাস কথা’য়
1
ডেনমার্কে রাজার বাড়ি ‘ফ্রেডরিকসবর্গ প্রাসাদ’
ডেনমার্কে রাজার বাড়ি ‘ফ্রেডরিকসবর্গ প্রাসাদ’
2
১২ তলা জাহাজে ডেনমার্ক থেকে নরওয়ে
১২ তলা জাহাজে ডেনমার্ক থেকে নরওয়ে
3
ইতালীর অপরূপ ভাল দি ফুনেস। চোখ ধাঁধিয়ে দেয়ার মতো সুন্দর জায়গা
ইতালীর অপরূপ ভাল দি ফুনেস। চোখ ধাঁধিয়ে দেয়ার মতো সুন্দর জায়গা
4
প্রবাস কথা থিম সং
প্রবাস কথা থিম সং
5
ইতালিতে ভিন্ন পরিবেশে গানের আয়োজন
ইতালিতে ভিন্ন পরিবেশে গানের আয়োজন
6
ফিনল্যান্ড । বরফের রাজ্যে যখন রোদ হাসে
ফিনল্যান্ড । বরফের রাজ্যে যখন রোদ হাসে
Scroll to Top
দেশভিত্তিক সংবাদ