ঢাকা, ২৬ নভেম্বর ২০২০, বৃহস্পতিবার
৭ মাসে দেশে ফেরত ৩১ হাজার নারী গৃহকর্মী

৭ মাসে দেশে ফেরত ৩১ হাজার নারী গৃহকর্মী

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email
ফাইল ছবি

গত ৭ মাসে ২৮ টির বেশি দেশ থেকে ফেরত এসেছে প্রায় ৩১ হাজার ৩৩ জন নারী গৃহকর্মী। সব মিলে মোট দেশে ফিরেছে ২ লাখ ৭২ হাজার ১৮৫ জন বাংলাদেশি প্রবাসী। 

বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্কের তথ্যানুযায়ী গত ১ এপ্রিল থেকে ১১ নভেম্বর পর্যন্ত ২৮টির বেশি দেশ থেকে এই প্রবাসীরা দেশে ফিরেন।

গত ৭ মাসে কাজ হারিয়ে, অবৈধ হয়ে ও ছুটিতে দেশে ফিরেছেন মোট ২ লাখ ৭২ হাজার ১৮৫ জন ও নারী গৃহকর্মী ফিরেছেন ৩১ হাজার ৩৩ জন।

দেশে ফেরা কর্মীদের মধ্যে সবচেয়ে বেশি এসেছেন সৌদি আরব থেকে। কাজ না থাকায় সৌদি থেকে ফিরেছেন ১৩ হাজার ২৭০ জন নারী কর্মী। সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরেছেন ৬ হাজার ২১৪ জন বাংলাদেশি নারী।

এদিকে উপসাগরীয় অঞ্চলের দেশ কাতার থেকে ফিরেছেন ২ হাজার ৮৩৩ জন নারী কর্মী। লেবানন থেকে আউটপাস নিয়ে দেশে ফিরেছেন ২ হাজার ৪৫৩ জন নারী।

ওমান থেকে ফিরেছেন ২ হাজার ১৪৭ জন নারী কর্মী। চুক্তির মেয়াদ শেষ হওয়ায় জর্ডান থেকে ফিরেছেন ১ হাজার ৭৯৬ জন। এদিকে ভিসার মেয়াদ না থাকায় কুয়েত থেকে ফিরেছেন ২৯৭ জন এবং বাহরাইন থেকে ফিরেছেন ১৭৫ জন নারী।

অপরদিকে কাজ না থাকায় মালদ্বীপ থেকে ফিরেছেন ১৪৪ জন নারী কর্মী। কাজের মেয়াদ শেষ হওয়ায় সিঙ্গাপুর থেকে ফিরেছেন ৬৬ জন নারী।

আবার কাজ না থাকায় মালয়েশিয়া থেকে ফিরেছেন ৪৯৯ জন। ইরাক থেকে ফিরেছেন ৬০ জন। এই সময়ে তুরস্ক থেকে ফিরেছেন ৭১৩ জন বাংলাদেশি নারী।

চুক্তির মেয়াদ শেষ হওয়ায় দক্ষিণ কোরিয়া থেকে ফিরেছেন ৩ জন। কাজ না থাকায় থাইল্যান্ড থেকে ১১ জন, মরিশাস থেকে ৩১২, নেপাল থেকে ১৫, হংকং থেকে ৪ জন দেশে ফিরেছেন। এছাড়া  লন্ডন থেকে ফিরেছেন ২১ জন নারী।

এদিকে বাংলাদেশ নারী শ্রমিক কেন্দ্রের পরিচালক সুমাইয়া জানান, করোনাকালীন সময়ে দেশে ফেরা নারী কর্মীদের সংখ্যা খুব যে বেশি তা কিন্তু নয়, ভিসার মেয়াদ না থাকার কারণে বেশিরভাগ নারী কর্মী দেশে ফেরত এসেছে বলে জানান তিনি। এই জন্য সংখ্যাটি বেশি মনে হচ্ছে।

এদিকে সুমাইয়া আরও জানান, যারা দেশে ফিরেছেন বিমানবন্দরে তাদের জন্য সরকারের পক্ষ থেকে পাঁচ হাজার টাকা করে নগদ অর্থ প্রদান করা হয়েছে। প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে তাদের জন্য সুদবিহীন ঋণের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া বাংলাদেশ নারী শ্রমিক কেন্দ্রের পক্ষ থেকে এ পর্যন্ত ১০ হাজার প্রবাস ফেরত নারী কর্মীদের বিভিন্ন ভাবে সহায়তা করা হয়েছে।

তিনি বলেন, প্রবাস ফেরত এসব নারীদের মধ্যে অনেকের দীর্ঘ দিনের কাজ করার অভিজ্ঞতা রয়েছে, তাই তাদের প্রশিক্ষণ দিয়ে অন্য দেশগুলতে পাঠানোর ক্ষেত্রে সহায়তা করবেন তারা।

 

শেয়ার করুন

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

ফ্রান্স নিয়ে পোষ্ট দেয়ায় ১৫ বাংলাদেশিকে সিঙ্গাপুর থেকে দেশে ফেরত
সিঙ্গাপুরে নাশকতার পরিকল্পনার অপরাধে এক বাংলাদেশি আটক
৫ ডিসেম্বর পর্যন্ত মালয়েশিয়ার ভিসা কার্যক্রম স্থগিত
সিঙ্গাপুরে বিদেশ ফেরত ১৮ জন করোনায় আক্রান্ত
কুয়েতে প্রবাসীদের ৩১ ডিসেম্বর পর্যন্ত বৈধতার সুযোগ
পাকিস্তানসহ ১৩ মুসলিম দেশের ভিসা স্থগিত করেছে আরব আমিরাত
৪ ডিসেম্বর থেকে আমিরাতে মসজিদে জুমার নামাজ পড়ার অনুমতি
১০ ডিসেম্বর থেকে কুয়েতে প্রবাসী গৃহকর্মীদের ফেরার অনুমতি
দুনিয়া দেখি ‘প্রবাস কথা’য়
1
ডেনমার্কে রাজার বাড়ি ‘ফ্রেডরিকসবর্গ প্রাসাদ’
ডেনমার্কে রাজার বাড়ি ‘ফ্রেডরিকসবর্গ প্রাসাদ’
2
১২ তলা জাহাজে ডেনমার্ক থেকে নরওয়ে
১২ তলা জাহাজে ডেনমার্ক থেকে নরওয়ে
3
ইতালীর অপরূপ ভাল দি ফুনেস। চোখ ধাঁধিয়ে দেয়ার মতো সুন্দর জায়গা
ইতালীর অপরূপ ভাল দি ফুনেস। চোখ ধাঁধিয়ে দেয়ার মতো সুন্দর জায়গা
4
প্রবাস কথা থিম সং
প্রবাস কথা থিম সং
5
ইতালিতে ভিন্ন পরিবেশে গানের আয়োজন
ইতালিতে ভিন্ন পরিবেশে গানের আয়োজন
6
ফিনল্যান্ড । বরফের রাজ্যে যখন রোদ হাসে
ফিনল্যান্ড । বরফের রাজ্যে যখন রোদ হাসে
Scroll to Top
দেশভিত্তিক সংবাদ