রাফায় হামলা চালালে একঘরে হয়ে যাবে ইসরায়েল

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় হামলা চালালে ইসরায়েল বিশ্ব থেকে আরও বিচ্ছিন্ন হয়ে পড়বে বলে সতর্ক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। গতকাল শুক্রবার (২২ মার্চ) ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সতর্ক করেছেন তিনি। খবর রয়টার্সের।

গাজায় ইসরায়েলের যুদ্ধ নিয়ে মধ্যপ্রাচ্যে বেশ বেকায়দায় পড়েছে যুক্তরাষ্ট্র। আরব মিত্রদের সঙ্গে টানাপোড়েনের মধ্যে এই অঞ্চলের বিভিন্ন দেশ সফর করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। সফরকালে তিনি নেতানিয়াহুর সঙ্গে এককভাবে একটি বৈঠক করেন।

বৈঠক শেষে তেল আবিবে সাংবাদিকদের ব্লিঙ্কেন বলেন, হামাসকে পরাজিত করার জন্য ইসরায়েলের লক্ষ্যের সঙ্গে আমরা আছি। তবে তা অর্জনের উপায় রাফায় বড় ধরনের সামরিক স্থল অভিযান হতে পারে না।

তিনি বলেন, এতে আরও বেসামরিক মানুষ মৃত্যুর ঝুঁকিতে পড়বেন। মানবিক ত্রাণসহায়তা বিতরণে বড় ধরনের বাধা তৈরির ঝুঁকি দেখা দেবে। এই হামলা চালালে বিশ্বজুড়ে ইসরায়েল আরও বিচ্ছিন্ন হয়ে পড়বে। এর দীর্ঘমেয়াদি নিরাপত্তা ও অবস্থান হুমকির মুখে পড়বে।

গাজার সর্বদক্ষিণের শহর হলো রাফা। এটি মিসরের সীমান্তবর্তী একটি শহর। ইসরায়েলি হামলা থেকে বাঁচতে দক্ষিণে সরতে সরতে সর্বশেষ এখানে গাজার ২৩ লাখ মানুষের মধ্যে অর্ধেকের বেশি আশ্রয়গ্রহণ করেছেন।

বহু মানুষের প্রাণহানি ও মানবিক সংকটের অবনতির শঙ্কায় আসন্ন এই হামলা বন্ধের দাবি বিশ্বজুড়ে জোরালো হলেও সব চাপ উপেক্ষা করে রাফায় স্থল অভিযানের অনুমোদন দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এমনকি ইসরারেয়লের প্রধান মিত্র যুক্তরাষ্ট্র বিরোধিতা করলেও একাই রাফায় অভিযান পরিচালনার কথা জানিয়েছেন নেতানিয়াহু।