মালয়েশিয়ায় ৩ দিনের অভিযানে বাংলাদেশিসহ ১৪২ অভিবাসী আটক

মালয়েশিয়ার নেগেরি সিম্বিলান রাজ্যে ৩ দিনের অভিযানে বাংলাদেশিসহ ১৪২ অবৈধ অভিবাসীকে আটক করেছে ইমিগ্রেশন বিভাগ। ২৮ থেকে ৩০ জুন, রাজ্যের কুয়ালা পিলাহের আশেপাশে ৩৪ টি স্থানে ৩ দিনের অভিযানে অভিবাসীদের আটক করে অভিবাসন বিভাগ।

সোমবার (১ জুলাই) নেগেরি সেম্বিলান এর ইমিগ্রেশন ডিপার্টমেন্টের পরিচালক কেনিথ তান আই কিয়াং এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। তিনি বলেন, স্থানীয়দের অভিযোগ ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযান পরিচালনা করা হয়। অভিযানের সময় বিদেশিরা পালিয়ে যাওয়ার চেষ্টা করে।

শুধু তাই নয় অভিযান থেকে বাঁচতে তাদের কেউ কেউ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। আবার কেউ কেউ ধরা এড়াতে সিলিংয়ে লুকিয়ে থাকার চেষ্টাও ব্যর্থ হয়। পরবর্তী পদক্ষেপ নিতে আটকদের লেংগেং ইমিগ্রেশন ডিপোতে রাখা হয়েছে বলে পরিচালক জানিয়েছেন।

নেগেরি সেম্বিলান এর ইমিগ্রেশন ডিপার্টমেন্টের (জেআইএমএনএস) পরিচালক কেনিথ তান আই কিয়াং বলেছেন, অভিযানে মোট ৩১৫ জনের কাগজপত্র পরীক্ষা করা হয়। এরমধ্যে বৈধ কাগজপত্র নেই এমন ১৪২ জন অবৈধ অভিবাসীকে অভিবাসন আইন ১৯৫৯/৬৩ এবং ইমিগ্রেশন রেগুলেশন ১৯৬৩ এর অধীনে আটক কর হয়। এরমধ্যে বিভিন্ন অপরাধে মিয়ানমারের ২৬ , পাকিস্তানের ৬, ইন্দোনেশিয়ার ৭১, বাংলাদেশি ৩২, কম্বোডিয়ান ৫ এবং ভারতের ২ নাগরিকসহ মোট ১৪২ জন অবৈধ অভিবাসীকে আটক করা হয়। আটকদের বয়স ২১ থেকে ৫৪ বছরের মধ্যে।

পরিচালক বলেন, “অবৈধ বিদেশিদের বিষয়ে যেকোনো তথ্যকে স্বাগত জানাই এবং তথ্যদাতার গোপনীয়তা রক্ষা করা হয়। অবৈধদের নিয়োগ বা তাদের রক্ষা করলে নিয়োগকর্তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে নিয়োগকর্তাদের সতর্ক করেন পরিচালক।

 

————————————————————————————————————————————————————————————————————————————–

প্রবাস কথা’য় লিখুন আপনিও। প্রবাসে বাংলাদেশি কমিউনিটির নানা আয়োজন, ঘটনা-দুর্ঘটনা, প্রবাসীদের সুযোগ-সুবিধা, সমস্যা-সম্ভাবনা, সাফল্য, রাজনৈতিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের খবর, ছবি ও ভিডিও আমাদের পাঠাতে পারেন info@probashkotha.com মেইলে।